শনিবার | নভেম্বর ২৭, ২০২১ | ১৩ অগ্রহায়ণ ১৪২৮

আন্তর্জাতিক খবর

তুষারপাত ও বৈরী আবহাওয়ায় ভারতে ১১ পর্বতারোহীর মৃত্যু

বণিক বার্তা অনলাইন

ভারতের উত্তরাঞ্চলীয় রাজ্য উত্তরাখণ্ডে ভারী তুষারপাত ও বৈরী আবহাওয়ার কবলে পড়ে ১১ পর্বতারোহীর মৃত্যু হয়েছে। এ ঘটনায় নিখোঁজ আছেন আরো চারজন। জীবিতবস্থায় দুজনকে উদ্ধার করেছে ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফোর্স (এনডিআরএফ)।

এনডিটিভি এক প্রতিবেদনে বলা হয়েছে, ভারতের অত্যন্ত ঝুঁকিপূর্ণ ও বিপজ্জনক পর্বত পথ লামখাগা পাসে হতাহতের ঘটনা ঘটে। এলাকাটি সমুদ্রপৃষ্ঠ থেকে ১৭ হাজার ফুট উঁচু। দেশটির বিমানবাহিনী ঘটনাস্থলে উদ্ধার অভিযান পরিচালনা করছে।

গত ১৮ অক্টোবর ভারী তুষারপাত দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে পর্যটক, কুলি গাইডসহ ১৭ জন পর্বতারোহী পথ হারিয়ে ফেলেছিলেন। গত ২০ অক্টোবর থেকে ভারতীয় বিমানবাহিনী উদ্ধার অভিযান শুরু করে। উদ্ধার অভিযানে ব্যবহার করা হয় দুটি হেলিকপ্টার।

এনডিআরএফ জানিয়েছে, গত বুধবার দুপুরে তিন উদ্ধারকারীকে নিয়ে লামখাগা পাসের পর্বতের ১৯ হাজার ৫০০ ফুট উচ্চতায় অনুসন্ধান শুরু হয়। বৃহস্পতিবার পর্বতের ১৫ হাজার ৭০০ ফুট উচ্চতায় অনুসন্ধান চালানোর সময় চারটি মরদেহ পাওয়া যায়। পরবর্তীতে পাহাড়ের ১৬ হাজার ৫০০ ফুট উচ্চতায় পাওয়া যায় ৫টি মরদেহ, এ সময় একজনকে জীবিত উদ্ধার করা হয়। ওই পাহাড়ের ১৬ হাজার ৮০০ ফুট উচ্চতা থেকে আরো দুটি মরদেহ ও একজনকে জীবিত উদ্ধার করে এনডিআরএফ সদস্যরা।

ভারী তুষারপাত ও বৈরী আবহাওয়ায় যে চারজন নিখোঁজ রয়েছেন তাদের সন্ধানে আজ শনিবার ফের হেলিকপ্টার দিয়ে অনুসন্ধান চালাবে এনডিআরএফ। 

উদ্ধার করা মরদেহগুলো স্থানীয় পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে। আহতদের উত্তরকশির জেলা হাসপাতালে ভর্তি করা হয়েছে। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন