ক্ষতিগ্রস্ত হিন্দুদের পুনর্বাসনে সরকারের ব্যাপক উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক

সম্প্রতি হিন্দু সম্প্রদায়ের ওপর সহিংসতার ঘটনায় ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন, নিরাপত্তা নিশ্চিত এবং তাদের আস্থা বৃদ্ধিতে ব্যাপক পদক্ষেপ গ্রহণ করেছে সরকার। এরই মধ্যে সহিংসতার অভিযোগে ২০ হাজার ৬১৯ জনকে অভিযুক্ত করে মোট ১০২টি মামলা দায়ের করা হয়েছে। ঘটনায় এখন পর্যন্ত ৫৮৪ জনকে গ্রেফতার করা হয়েছে এবং অন্যদের গ্রেফতারে অভিযান পরিচালিত হচ্ছে।

এরই মধ্যে সহিংসতায় ক্ষতিগ্রস্তদের ঘর তৈরি করে দেয়ার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া সরকার এবং আওয়ামী লীগের পক্ষ থেকে নগদ সহায়তা, খাদ্য, কাপড়, অন্যান্য নিত্যপণ্য এবং গৃহনির্মাণ সামগ্রী দেয়া হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারীদের বিরুদ্ধে সরকার জিরো টলারেন্স নীতি ঘোষণা করেছে। সম্প্রতি হিন্দু সম্প্রদায়ের ওপর হামলা এবং অগ্নিসংযোগের ঘটনায় পর্যন্ত ২০ হাজার ৬১৯ জনকে অভিযুক্ত করে ১০২টি মামলা হয়েছে। এদের মধ্যে ৫৮৪ জনকে গ্রেফতার করা হয়েছে এবং অন্যদের গ্রেফতারে দফায় দফায় অভিযান পরিচালনা করা হচ্ছে। এছাড়া ক্ষতিগ্রস্তদের আত্মবিশ্বাস বাড়ানো এবং নিরাপত্তা নিশ্চিতে দেশজুড়ে নজরদারি জোরদার করা হয়েছে। ৩৭টি জেলা তিন মহানগরীতে মোট ১১৭ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। এছাড়া পুলিশ, র্যাব সাদা পোশাকে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা সার্বক্ষণিক টহল দিচ্ছেন।

প্রসঙ্গে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম জানান, প্রধানমন্ত্রীর নির্দেশে সংশ্লিষ্ট মন্ত্রণালয় সার্বক্ষণিক পরিস্থিতি পর্যবেক্ষণ করছে।

আওয়ামী লীগের পক্ষ থেকে দেশব্যাপী ইউনিটগুলোকে সতর্ক থাকতে এবং আইন-শৃঙ্খলা বাহিনীকে সাম্প্রদায়িক বিশৃঙ্খলা রোধে সহায়তার নির্দেশ দেয়া হয়েছে। এরই মধ্যে সহিংসতার প্রতিবাদে সারা দেশে সাম্প্রদায়িক সম্প্রীতি সমাবেশ করেছে দলটি। দলের দপ্তর সম্পাদক এবং প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া জানান, শিগগির আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের নেতৃত্বে দলের কেন্দ্রীয় টিম দেশের বিভিন্ন এলাকা সফর করবে।

প্রধানমন্ত্রীর নির্দেশে গত কয়েক দিন বেশ কয়েকজন মন্ত্রী, আওয়ামী লীগের সিনিয়র নেতা, সংসদ সদস্য আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কর্মকর্তারা ক্ষতিগ্রস্ত ঝুঁকিপূর্ণ এলাকা পরিদর্শন করেছেন। এদিকে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন মন্ত্রণালয় ইউনিয়ন পরিষদ, উপজেলা, পৌরসভা, সিটি করপোরেশন এবং জেলার জনপ্রতিনিধিদের সতর্ক থাকার নিজ নিজ এলাকায় সাম্প্রদায়িক সম্প্রীতি শান্তি বজায় রাখতে যথাযথভাবে দায়িত্ব পালনের নির্দেশ দিয়েছে। কাল বিষয়ে একটি ভার্চুয়াল সভা করবে মন্ত্রণালয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন