২০০ কাঠা জমি কিনেছে প্যারামাউন্ট ইন্স্যুরেন্স

নিজস্ব প্রতিবেদক

পূর্ব ঘোষণা অনুযায়ী জমি কেনা সম্পন্ন করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের প্রতিষ্ঠান প্যারামাউন্ট ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড। কোম্পানিটি গাজীপুরের কালীগঞ্জ থানার নগরী ইউনিয়নে কাটুন মৌজায় মোট ২০০ কাঠা জমি কিনেছে। এজন্য প্রতিষ্ঠানটির ব্যয় হয়েছে ২৬ কোটি টাকার বেশি। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে তথ্য জানা গেছে।

চলতি হিসাব বছরের প্রথমার্ধে (জানুয়ারি-জুন) কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে টাকা ৫৮ পয়সা। যেখানে আগের হিসাব বছরের একই সময়ে ইপিএস ছিল ২৬ পয়সা। দ্বিতীয় প্রান্তিকে ইপিএস হয়েছে টাকা ৭৪ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৩৭ পয়সা। ৩০ জুন ২০২১ শেষে প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৪ টাকা ৮৫ পয়সা। আগের হিসাব বছরের একই সময় শেষে যা ছিল ১৭ টাকা ৯৬ পয়সা।

৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২০ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ২০ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছে প্যারামাউন্ট ইন্স্যুরেন্স। আলোচ্য সময়ে কোম্পানিটির ইপিএস ছিল টাকা ৩৮ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল টাকা ১৪ পয়সা। ৩১ ডিসেম্বর ২০২০ শেষে প্রতিষ্ঠানটির এনএভিপিএস দাঁড়ায় ২৬ টাকা ৬২ পয়সা, আগের হিসাব বছর শেষে যা ছিল ২১ টাকা ৪০ পয়সা।

২০১৯ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের মোট শতাংশ লভ্যাংশ দিয়েছিল প্যারামাউন্ট ইন্স্যুরেন্স। এর মধ্যে শতাংশ নগদ বাকি শতাংশ স্টক লভ্যাংশ। ২০১৮ হিসাব বছরে শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি। এছাড়া ২০১৭ হিসাব বছরের জন্য ১০ শতাংশ স্টক লভ্যাংশ পেয়েছিলেন কোম্পানির শেয়ারহোল্ডাররা।

সর্বশেষ রেটিং অনুযায়ী, প্যারামাউন্ট ইন্স্যুরেন্সের ঋণমান দীর্ঘমেয়াদে ডাবল মাইনাস স্বল্পমেয়াদে এসটি-টু ২০১৯ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত গত হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবদনসহ প্রাসঙ্গিক অন্যান্য তথ্যের ভিত্তিতে প্রত্যয়ন করেছে ইমার্জিং ক্রেডিট রেটিং লিমিটেড (ইসিআরএল)

২০০৭ সালে শেয়ারবাজারে আসা প্যারামাউন্ট ইন্স্যুরেন্সের অনুমোদিত মূলধন ৬০ কোটি টাকা। পরিশোধিত মূলধন ৪০ কোটি ৬৬ লাখ ৫০ হাজার টাকা। কোম্পানিটির রিজার্ভে রয়েছে ৪৯ কোটি ৫৫ লাখ টাকা।  মোট শেয়ার সংখ্যা কোটি লাখ ৬৪ হাজার ৯৬৬টি। এর মধ্যে উদ্যোক্তা-পরিচালকদের কাছে ৪৮ দশমিক ৪৯ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে দশমিক ৪১ সাধারণ বিনিয়োগকারীদের হাতে বাকি ৪৪ দশমিক ১০ শতাংশ শেয়ার রয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন