তিন প্রান্তিক

ইউনাইটেড ইন্স্যুরেন্সের প্রিমিয়াম আয় বেড়েছে ৯.৫৩%

নিজস্ব প্রতিবেদক

চলতি হিসাব বছরের তিন প্রান্তিকে (জানুয়ারি-সেপ্টেম্বর) পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের প্রতিষ্ঠান ইউনাইটেড ইন্স্যুরেন্স লিমিটেডের গ্রস প্রিমিয়াম আয় বেড়েছে। আলোচ্য সময়ে কোম্পানিটি আগের হিসাব বছরের একই সময়ের তুলনায় দশমিক ৫৩ শতাংশ বেশি।

সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী, চলতি হিসাব বছরের তিন প্রান্তিকে প্রতিষ্ঠানটির গ্রস প্রিমিয়াম হয়েছে ৩৫ কোটি ২২ লাখ টাকার বেশি। আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৩২ কোটি ১৬ লাখ টাকার বেশি। সেই হিসাবে আগের হিসাব বছরের তুলনায় আলোচ্য সময়ে গ্রস প্রিমিয়াম আয় বেড়েছে কোটি টাকার বেশি।

অন্যদিকে চলতি হিসাব বছরের তিন প্রান্তিকে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে কোটি টাকার বেশি। আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল কোটি টাকার বেশি। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে টাকা ৮০ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল টাকা ৬০ পয়সা। ৩০ সেপ্টেম্বর ২০২১ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৪১ টাকা ২৬ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৩৩ টাকা পয়সা।

৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২০ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১১ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে ইউনাইটেড ইন্স্যুরেন্স। আলোচ্য সময়ে কোম্পানিটির ইপিএস হয়েছে টাকা পয়সা, আগের হিসাব বছরে যা ছিল টাকা ৯৫ পয়সা। হিসাবে কোম্পানিটির বার্ষিক ইপিএস বেড়েছে দশমিক ৬২ শতাংশ। ৩১ ডিসেম্বর ইউনাইটেড ইন্স্যুরেন্সের এনএভিপিএস দাঁড়ায় ৩৩ টাকা পয়সা, আগের হিসাব বছর শেষে যা ছিল ৩১ টাকা ৮৭ পয়সা।

২০১৯ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১১ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল ইউনাইটেড ইন্স্যুরেন্স। এর আগে ২০১৮ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের মোট ১৩ শতাংশ লভ্যাংশ দিয়েছিল ইউনাইটেড ইন্স্যুরেন্স। এর মধ্যে দশমিক শূন্য শতাংশ নগদ দশমিক ৯৫ শতাংশ স্টক লভ্যাংশ। ২০১৭ হিসাব বছরে ১১ শতাংশ নগদ লভ্যাংশ দেয় তারা। ২০১৬ হিসাব বছরের জন্যও একই হারে নগদ লভ্যাংশ পেয়েছিলেন কোম্পানিটির শেয়ারহোল্ডাররা।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বৃহস্পতিবার ইউনাইটেড ইন্স্যুরেন্স শেয়ারের সর্বশেষ সমাপনী দর ছিল ৬৭ টাকা ৯০ পয়সা। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন সর্বোচ্চ দর ছিল যথাক্রমে ৩৬ টাকা ১০ পয়সা ৭৭ টাকা ৭০ পয়সা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন