শনিবার | নভেম্বর ২৭, ২০২১ | ১৩ অগ্রহায়ণ ১৪২৮

আন্তর্জাতিক ব্যবসা

অলিম্পিকের আগে কভিডের বুস্টার ডোজ দিচ্ছে বেইজিং

বণিক বার্তা ডেস্ক

কভিড-১৯ প্রতিরোধী টিকার বুস্টার ডোজ দেয়া শুরু করেছে বেইজিং। শীতকালীন অলিম্পিকের চার মাস আগে উদ্যোগ নিয়েছে চীনের রাজধানী। আগামী ফেব্রুয়ারিতে বেইজিং শহর আশপাশের অঞ্চলগুলোয় গেমটি অনুষ্ঠিত হবে। তার আগেই কভিড-১৯ মহামারী পুরোপুরি নিয়ন্ত্রণ করতে চাইছে চীন। খবর এপি।

গতকাল দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানিয়েছে, দুই ডোজ টিকা নেয়া ১৮ বছর বা তার বেশি বয়সী এবং ঝুঁকিপূর্ণ কাজে নিযুক্তরা বুস্টার ডোজের জন্য উপযুক্ত হিসেবে বিবেচিত হবেন। এর মধ্যে অলিম্পিকে অংশগ্রহণকারী, গেমসের সুবিধাগুলোয় কাজ করা ব্যক্তিরা অন্তর্ভুক্ত রয়েছেন।

সেপ্টেম্বরের শেষ দিক থেকে শহরজুড়ে বুস্টার ডোজ দেয়া শুরু হয়েছে। তবে কারা অতিরিক্ত ডোজ পাচ্ছেন, সে বিষয়ে বেইজিং অতিরিক্ত সতর্ক রয়েছে। আগামী ফেব্রুয়ারি শুরু হতে যাচ্ছে গেমসটি। এর মধ্যে স্লাইডিং, স্কিডিং জাম্পিংসহ অভ্যন্তরীণ ইভেণ্টগুলো ইয়ানকিং এবং পার্শ্ববর্তী শহর ঝাংজিয়াকু শহরে অনুষ্ঠিত হবে।

কঠোরভাবে মাস্ক ব্যবহার, কোয়ারেন্টিন কন্ট্যাক্ট ট্রেসিংয়ের মাধ্যমে স্থানীয় সংক্রমণ রোধে অনেকাংশে সফল হয়েছে চীন। তবে কম হলেও নতুন সংক্রমণ শনাক্ত হওয়া অব্যাহত রয়েছে। গতকালও নতুন করে ২৪ জন কভিড-১৯ পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন