শনিবার | নভেম্বর ২৭, ২০২১ | ১৩ অগ্রহায়ণ ১৪২৮

আন্তর্জাতিক ব্যবসা

ফরাসি রোবোটিকস ব্যবসা বিক্রি করছে সফটব্যাংক

বণিক বার্তা ডেস্ক

প্যারিসভিত্তিক রোবোটিকস ব্যবসা বিক্রি করে দিচ্ছে সফটব্যাংক গ্রুপ। পিপার রোবট ব্যবসা বিক্রির জন্য জার্মানির ইউনাইটেড রোবোটিকস গ্রুপের সঙ্গে আলোচনা করছে জাপানি প্রতিষ্ঠানটি। একসময় বড় প্রবৃদ্ধির চালক হিসেবে বিবেচিত হওয়া ব্যবসা থেকে পিছিয়ে আসছে সফটব্যাংক।

বিষয়টিতে যুক্ত দুটি সূত্র রয়টার্সকে জানিয়েছে, আলোচনা চলছে এবং পরিকল্পনা পরিবর্তন হতে পারে। বিক্রির পরও সফটব্যাংক অংশীদারিত্ব বজায় রাখবে কিনা তা স্পষ্ট নয়। জার্মান শিল্প খাতের রোবট নির্মাতা হান সমর্থিত ইউনাইটেড রোবোটিকস গ্রুপ চলতি মাসে সফটব্যাংকের পিপার নাও রোবটের ইউরোপীয় প্রধান পরিবেশক হিসেবে কাজ শুরু করে।

বিষয়ে ইউনাইটেড রোবোটিকস গ্রুপ মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে। এছাড়া সফটব্যাংক জানিয়েছে, তারা পিপার রোবট ব্যবসা চালিয়ে যেতে প্রতিশ্রুতিবদ্ধ।

গত জুনে খবর ছড়িয়েছিল, সফটব্যাংক পিপার রোবটের উৎপাদন বন্ধ করে দিয়েছে এবং বিশ্বজুড়ে তার রোবোটিকস ব্যবসায় যুক্ত কর্মীদের সংখ্যা কমিয়ে আনা হচ্ছে। যদিও পরবর্তী সময়ে সফটব্যাংক উৎপাদন বন্ধের বিষয়টি অস্বীকার করেছিল। সেই সময় ফ্রান্সের ৩৩০ জন কর্মীর মধ্যে প্রায় অর্ধেক ছাঁটাই করা হয়েছিল। মনোবল হারিয়ে ফেলায় বাকি কর্মীরাও নিজ থেকেই চাকরি ছেড়েছিল। পরে আবার সংস্থাটি মূল কাজগুলো চালিয়ে যেতে নতুন কর্মী নিয়োগের বিজ্ঞাপন দিতে বাধ্য হয়।

পিপার নাও বিক্রির পাশাপাশি ইউনাইটেড রোবোটিকস সয়ারের মতো শিল্প রোবটও বাজারজাত করে। এগুলো শিল্প-কারখানায় মানুষের পাশাপাশি কাজ করতে পারে।

পিপারের বাণিজ্যিক ব্যর্থতার পর সফটব্যাংক তৃতীয় পক্ষের হার্ডওয়ার বিক্রির দিকে মনোনিবেশ করে ব্যবসা পুনর্গঠনের চেষ্টা চালিয়ে যাচ্ছে। প্রতিষ্ঠানটি প্যারিসভিত্তিক ব্যবসার ওপর নির্ভরতা কমিয়ে ব্রিটেনে একটি সমান্তরাল বিক্রি কার্যক্রম তৈরি করেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন