শনিবার | নভেম্বর ২৭, ২০২১ | ১৩ অগ্রহায়ণ ১৪২৮

আন্তর্জাতিক ব্যবসা

আন্তর্জাতিক ফ্লাইট বাড়ানোর পরিকল্পনা কান্তাসের

বণিক বার্তা ডেস্ক

নতুন নতুন অনেক গন্তব্যে ফ্লাইট চালু করবে কান্তাস এয়ারওয়েজ লিমিটেড। পাশাপাশি বহরে নতুন বড় উড়োজাহাজও যোগ করবে অস্ট্রেলিয়ার রাষ্ট্রীয় উড়োজাহাজ পরিবহন সংস্থাটি। দ্রুতই অস্ট্রেলিয়ার রাজ্যগুলো কোয়ারেন্টিন ছাড়া ভ্রমণের সুযোগ দেবে ধরে নিয়েই পরিকল্পনা সাজাচ্ছে কান্তাস। খবর রয়টার্স।

অস্ট্রেলিয়ার দীর্ঘ লকডাউন নাগরিকদের জন্য কোয়ারেন্টিনের নীতিমালা শিথিল করার পর আন্তর্জাতিক গন্তব্যে ভ্রমণের হার অনেক বেড়ে গেছে। কারণে ব্যবসার পরিসর নিয়ে নতুন করে ভাবতে শুরু করেছে এয়ারলাইনস পরিষেবা প্রতিষ্ঠানগুলো।

মহামারীজনিত কারণে ব্যাপক লোকসান গুনতে হয়েছে কান্তাস এয়ারওয়েজকে। ১১ হাজার কর্মীকে বেতন ছাড়াই বসিয়ে রাখতে হয়েছে। প্রায় অর্ধেক কর্মীকে ছাঁটাই করা হয়েছে। গত ডিসেম্বর থেকেই অভ্যন্তরীণ ফ্লাইটগুলো চালু হওয়ার পর পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হতে শুরু করে। এরপর আন্তর্জাতিক পরিসরে চলাচল শুরু হলে আগের অবস্থায় ফিরতে শুরু করে কান্তাসের অবস্থা। পরিস্থিতি বিবেচনায় নিয়ে পরিকল্পনার তিন মাস আগেই বহরে যুক্ত করা হচ্ছে এয়ারবাসের এ৩৮০ মডেলের দুটি বড় উড়োজাহাজ। পাশাপাশি নতুন তিনটি ৭৮৭-৯এস মডেলের জেট কিনতে বোয়িংয়ের সঙ্গে কান্তাসের আলোচনা চলছে। এসব বড় উড়োজাহাজগুলো দিয়ে মেটানো হবে আন্তর্জাতিক ফ্লাইটের চাহিদা।

কান্তাস এয়ারওয়েজ লিমিটেডের প্রধান নির্বাহী অ্যালান জয়েস বলেন, গত পাঁচ সপ্তাহের মধ্যে চারটিতেই অভ্যন্তরীণ ফ্লাইটের চেয়ে আন্তর্জাতিক ফ্লাইটের টিকিট বিক্রির পরিমাণ বেশি ছিল। মহামারী শুরুর পর থেকে এবারই প্রথম এমন ঘটনা ঘটল। 

আগামী ডিসেম্বর থেকে সিডনি-নয়াদিল্লি রুটে নতুন ফ্লাইট চালু করতে যাচ্ছে কান্তাস। নিউ সাউথ ওয়েলস রাজ্যের নিয়ম পরিবর্তনের কারণে সিঙ্গাপুর, ফিজি, জোহানেসবার্গ, ব্যাংকক ফুকেট রুটেও ফ্লাইট চালু করা হচ্ছে। গত সপ্তাহেই নিউ সাউথ ওয়েলস জানায়, নভেম্বর থেকে পূর্ণাঙ্গ ডোজ টিকা গ্রহণকারী বিদেশী যাত্রীদের প্রবেশের অনুমতি দেয়া হবে। তাদের কোয়ারেন্টিনে থাকারও প্রয়োজন হবে না। প্রতিবেশী ভিক্টোরিয়া রাজ্যও প্রায় একই ধরনের নিয়ম চালু করেছে। রাজ্যেই অস্ট্রেলিয়ার দ্বিতীয় বৃহত্তম শহর মেলবোর্নের অবস্থান। শহর থেকে লন্ডনের ফ্লাইট চালু হচ্ছে আগামী নভেম্বর। ২২ নভেম্বর থেকে চালু হবে সিঙ্গাপুরের ফ্লাইটও।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন