শনিবার | নভেম্বর ২৭, ২০২১ | ১৩ অগ্রহায়ণ ১৪২৮

আন্তর্জাতিক খবর

করোনায় প্রায় দুই লাখ স্বাস্থ্যকর্মীর মৃত্যুর আশঙ্কা বিশ্ব স্বাস্থ্য সংস্থার

বণিক বার্তা অনলাইন

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) ধারণা, করোনায় বিশ্ব জুড়ে ৮০ হাজার থেকে ১ লাখ ৮০ হাজার স্বাস্থ্য কর্মীর মৃত্যু হয়েছে। সংস্থাটি এজন্য উদ্বেগ প্রকাশ করে প্রয়োজনীয় সুরক্ষা ব্যবস্থা জোরদারে সংশ্লিষ্ট দেশগুলোর প্রতি আহবান জানিয়েছে। গতকাল সংস্থাটির ২০২০ সালের জানুয়ারি থেকে ২০২১ সালের মে পর্যন্ত প্রকাশিত তথ্যে এ চিত্র উঠে আসে। এ সময় বিশ্বে মারা গেছে ৩৪ লাখ ৫ হাজার মানুষ।  

আল জাজিরা জানায়, বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিবৃতিতে বলা হয় , স্বাস্থ্যকর্মীদের এই মৃত্যু অপূরণীয় ক্ষতি। মহামারী মোকাবেলায় তারা অনেক ক্ষেত্রেই দায়িত্বহীনতার শিকার। তথ্য অনুসারে, বিশ্বব্যাপী প্রায় ১৩ কোটি ৫০ লাখ মানুষ স্বাস্থ্য ক্ষেত্রে কাজ করেন। ২০১৯ সালে উহানে কভিড-১৯ প্রাদুর্ভাবের পর থেকেই এসব কর্মীরা ঝুঁকি নিয়ে কাজ করে যাচ্ছেন। 

ডব্লিউএইচও বলছে, অনেক দেশেই স্বাস্থ্য সেবা খাতের কর্মীরা টিকার ক্ষেত্রে অগ্রাধিকার পাচ্ছেন কিন্তু অসম বিতরণ ব্যবস্থা কারণে ৫ জনে ২ জন স্বাস্থ্য কর্মী টিকা পেয়েছেন। সংস্থাটির হেলথ ওয়ার্কফোর্স বিভাগের ডিরেক্টর জিম ক্যাম্পবেল বলেন, স্বাস্থ্য সেবা খাতের কর্মীদের সুরক্ষা দেয়া আমাদের নৈতিক দায়িত্ব। সুন্দর ও নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত হওয়া তাদের অধিকার। 

২০২১ সালের সেপ্টেম্বরের তথ্য অনুযায়ী, ১১৯ দেশের মধ্যে আফ্রিকা এবং পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় এলাকার স্বাস্থ্যকর্মীদের প্রতি ১০ জনে ১ জন মাত্র করোনা প্রতিরোধী টিকার পূর্ণ ডোজ টিকা পেয়েছেন।  এছাড়া ২২টি উচ্চ আয়ের দেশে ডোজ পূর্ণ হওয়া স্বাস্থ্য কর্মীর সংখ্যা ৮০ শতাংশ। কিছু উচ্চ আয়ের দেশ আবার বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে এ বিষয়ে কোনো তথ্যই দেয়নি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন