শনিবার | নভেম্বর ২৭, ২০২১ | ১৩ অগ্রহায়ণ ১৪২৮

আন্তর্জাতিক খবর

হাইতিতে অপহৃত ১৭ মিশনারিকে হত্যার হুমকি

বণিক বার্তা অনলাইন

ক্যারিবীয় দেশ হাইতিতে অপহৃত যুক্তরাষ্ট্র ও কানাডার ১৭ মিশনারিকে হত্যার হুমকি দিয়েছেন অপহরণকারী দল ফোর হান্ড্রেড মায়োজোর নেতা উইলসন জোসেফ। তিনি বলেছেন, শপথ করে বলছি, যা চেয়েছি তা যদি না পাই তাহলে অপহৃত প্রত্যেকের মাথায় আমি একটি করে গুলি করবো।

কাতারের সংবাদমাধ্যম আল জাজিরার খবরে বলা হয়েছে, গতকাল বৃহস্পতিবার এক ভিডিও বার্তায় উইলসন জোসেফে এ হুমকি দেন। হাইতির প্রধানমন্ত্রী এরিয়েল হেনরি এবং জাতীয় পুলিশ প্রধান লিওন চার্লসকে হুমকি দিয়ে তিনি আরো বলেন, আপনারা আমাকে কাঁদাচ্ছেন। আমার এ কান্না পানির। তবে, আপনাদেরকে আমি রক্তের কান্না করাবো। এ সময় তাকে পুলিশের হাতে নিহত ফোর হান্ড্রেড মায়োজোর সদস্যদের কফিনের সামনে দাঁড়িয়ে থাকতে দেখা যায়।

এর আগে অপহৃত ব্যক্তিদের মুক্তির জন্য জনপ্রতি প্রতি ১ মিলিয়ন ডলার করে মুক্তিপণ দাবি করে ফোর হান্ড্রেড মায়োজো। এরপরই সংগঠনটির নেতা উইলসন জোসেফে ইউটিউবের মাধ্যমে অপহৃতদের হত্যার হুমকি দিলেন। 

আল জাজিরার সংবাদদাতা ম্যানুয়েল রাপালো বলেন, হাইতির নিরাপত্তা পরিস্থিতির অবনতির বিরুদ্ধে রাজধানী পোর্ট-অব-প্রিন্সে গতকাল বৃহস্পতিবার পঞ্চম দিনের মতো বিক্ষোভ হয়েছে। হুমকিমূলক ভিডিওটি প্রকাশের পর উত্তেজনা ক্রমশ বাড়ছে। হাইতির রাস্তায় সহিংস পরিস্থিতির আরো অবনতির আশঙ্কা করেন তিনি। 

গতকাল হাইতির বিচারমন্ত্রী লিস্ট কুইটেলের বরাত দিয়ে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানায়, অপহৃতদের শহরের বাইরে একটি স্থানে রাখা হয়েছে। তাদের উদ্ধারে দলটির সঙ্গে যোগাযোগ অব্যাহত রেখেছে মার্কিন তদন্ত সংস্থা এফবিআই এবং হাইতি পুলিশ।

গত শনিবার এতিমখানা পরিদর্শন শেষে ফেরার সময় হাইতির রাজধানী পোর্ট-অব-প্রিন্সের বাইরে থেকে পাঁচ পুরুষ, সাত নারী এবং পাঁচ শিশুর মিশনারি দলটিকে অপহরণ করে ফোর হান্ড্রেড মায়োজো। অপহৃতরা বাসে চড়ে বিমানবন্দরের দিকে যাচ্ছিলেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন