শনিবার | নভেম্বর ২৭, ২০২১ | ১৩ অগ্রহায়ণ ১৪২৮

শেষ পাতা

ঋণ নিয়ে আত্মসাৎ

এসবিএসি ব্যাংকের সাবেক চেয়ারম্যানসহ সাতজনের বিরুদ্ধে দুদকের মামলা

নিজস্ব প্রতিবেদক

খুলনা বিল্ডার্স লিমিটেড নামে একটি কাগুজে প্রতিষ্ঠানের নামে ২০ কোটি ৬০ লাখ টাকা ঋণ নিয়ে তা আত্মসাতের অভিযোগে সাউথ-বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স (এসবিএসি) ব্যাংক লিমিটেডের সাবেক চেয়ারম্যান এসএম আমজাদ হোসেনসহ ব্যাংকটির সাত কর্মকর্তার বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক) গতকাল দুদকের সমন্বিত জেলা কার্যালয়-- সংস্থাটির উপপরিচালক মো. গুলশান আনোয়ার প্রধান বাদী হয়ে মামলাটি দায়ের করেন।

সাবেক চেয়ারম্যান আমজাদ হোসেন ছাড়াও আসামি করা হয়েছে ব্যাংকটির ফার্স্ট অ্যাসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট মোহা. মঞ্জুরুল আলম, ভাইস প্রেসিডেন্ট সাবেক শাখা প্রধান এসএম ইকবাল মেহেদী, এক্সিকিউটিভ অফিসার ক্রেডিট ইনচার্জ মো. নজরুল ইসলাম, ব্যাংকটির খুলনা শাখার সাবেক এমটিও তপু কুমার সাহা, সিনিয়র অফিসার বিদ্যুৎ কুমার মণ্ডল সিনিয়র অফিসার মারিয়া খাতুনকে।

মামলার এজাহার সূত্রে জানা যায়, আসামিরা ক্ষমতার অপব্যবহার করে ভুয়া ভিজিট প্রতিবেদন ভুয়া স্টক লট প্রস্তুত করে খুলনা বিল্ডার্স লিমিটেড নামীয় কাগুজে প্রতিষ্ঠানের মালিককে ঋণ পাইয়ে দিতে সহযোগিতা করেন। সংশ্লিষ্ট ঋণের বেনিফিশিয়ারিরা সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংক থেকে ২০ কোটি ৬০ লাখ টাকা উত্তোলনপূর্বক আত্মসাৎ করেন।

পরবর্তী সময়ে তারা বিভিন্ন লেয়ারিংয়ের মাধ্যমে ওই টাকা বিভিন্ন কোম্পানি ব্যক্তির হিসাবে স্থানান্তর এবং রূপান্তরের মাধ্যমে আত্মসাৎ করেন। একই সঙ্গে ওই অর্থের অবৈধ প্রকৃতি, উৎস অবস্থান গোপন করে বা পাচারের চেষ্টা করেছেন। আসামিদের বিরুদ্ধে দণ্ডবিধি ১৮৬০ মানিলন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২-এর সম্পৃক্ত ধারায় অভিযোগ আনা হয়েছে।

খুলনা বিল্ডার্সের চেয়ারম্যান হিসেবে বেগম সুফিয়া আমজাদের নাম থাকলেও ব্যবস্থাপনা পরিচালক হিসেবে আমজাদ হোসেনই একক স্বাক্ষরে সবকিছু পরিচালনা করতেন। আবার ঋণের অর্থ আমজাদ হোসেনের একক স্বাক্ষরেই ব্যাংক থেকে উত্তোলন করা হতো বলে মামলার এজাহারে উল্লেখ করা হয়েছে। এছাড়া আমজাদ হোসেনের আমেরিকা, রাশিয়া, সিঙ্গাপুর কলকাতায় অর্থ পাচারের তথ্য নিয়েও অনুসন্ধান করছে দুদক।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন