বৃহস্পতিবার | ডিসেম্বর ০২, ২০২১ | ১৮ অগ্রহায়ণ ১৪২৮

শিল্প বাণিজ্য

বাংলাদেশ-ভিয়েতনাম : ২০০ বিলিয়ন ডলার পোশাকের বাজার দখলের সম্ভাবনা

নিজস্ব প্রতিবেদক

পোশাক পণ্যের বৈশ্বিক বাজারের আকার ৭০০ বিলিয়ন ডলারের। এর মধ্যে ২০০ বিলিয়ন ডলারের বাজার যৌথভাবে দখল করতে পারে বাংলাদেশ ভিয়েতনাম। এমন মতামত জানিয়েছেন ভিয়েতনামের রাষ্ট্রদূত। পোশাক পণ্যের কাঁচামাল সুতা-কাপড়ের মিল মালিকদের সংগঠন বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশনের (বিটিএমএ) সভাপতির সঙ্গে সাক্ষাতে মত প্রকাশ করেন তিনি।

গতকাল বিটিএমএ প্রেসিডেন্ট মোহাম্মদ আলী খোকনের সঙ্গে সাক্ষাৎ করেন ভিয়েতনামের রাষ্ট্রদূত ফ্যাম ভিয়েত চিয়েন। সময় বিটিএমএ প্রেসিডেন্ট বাংলাদেশ টেক্সটাইল ইন্ডাস্ট্রির সক্ষমতা, বিশেষত তৈরি পোশাক শিল্প রফতানিতে প্রাইমারি টেক্সটাইল খাতে বিদ্যমান ব্যাকওয়ার্ড লিংকেজ ইন্ডাস্ট্রির অবদান তুলে ধরেন। এছাড়া তিনি পোশাক রফতানির ক্ষেত্রে বর্তমানে যে বৈশ্বিক সমস্যার সৃষ্টি হয়েছে, বিশেষত বিভিন্ন কারণে চীনের রফতানি সম্ভাবনা বাধাগ্রস্তের পরিপ্রেক্ষিতে ভিয়েতনাম বাংলাদেশের জন্য যে সম্ভাবনার সৃষ্টি হয়েছে, দুই দেশই পারস্পরিক সমঝোতার মাধ্যমে তার সর্বোচ্চ ব্যবহার করতে পারে বলে মত ব্যক্ত করেন।

আলোচনার সময় ভিয়েতনামের রাষ্ট্রদূত বাংলাদেশের টেক্সটাইল-সামগ্রী রফতানিতে বিটিএমএ বিটিএমএর সদস্যদের ভূয়সী প্রশংসা করেন। যার কারণে বাংলাদেশের টেক্সটাইল বর্তমানে একটি শক্ত ভিতের ওপর দাঁড়িয়ে রয়েছে বলেও মত ব্যক্ত করেন। তিনি বলেন, ভিয়েতনাম বাংলাদেশ নিজেদের মধ্যে পারস্পরিক সমঝোতা বৃদ্ধির মাধ্যমে বিশ্বে তৈরি পোশাকের ৭০০ বিলিয়ন মার্কিন ডলারের বাজারের মধ্যে ন্যূনতম ২০০ বিলিয়ন ডলারের মার্কেট দখল করতে পারে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন