রবিবার | ডিসেম্বর ০৫, ২০২১ | ২১ অগ্রহায়ণ ১৪২৮

টকিজ

আজ ‘ঢাকা ড্রিম’-এর দিন

ফিচার প্রতিবেদক

‘ঢাকা ড্রিম’ চলচ্চিত্রের দৃশ্য

জীবিকার প্রয়োজন উন্নত জীবনের আশায় ঢাকামুখী প্রান্তিক মানুষের স্বপ্ন এবং স্বপ্নভঙ্গের গল্প নিয়ে নির্মিত প্রসূণ রহমানের স্বাধীনধারার চলচ্চিত্র ঢাকা ড্রিম মুক্তি পাচ্ছে আজ। পরিচালক প্রসূণ রহমান বণিক বার্তাকে জানিয়েছেন, প্রথম সপ্তাহে রাজধানীর স্টার সিনেপ্লেক্স (বসুন্ধরা সিটি সনি স্কয়ার মিরপুর), যমুনা ব্লক বাস্টারস সিনেমাস, শ্যামলী সিনেমা, সিনেস্কোপ (নারায়ণগঞ্জ), রাজ সিনেমা (কিশোরগঞ্জ)- দেখানো হবে।

ঢাকা ড্রিমের প্রধান তিনটি চরিত্রে অভিনয় করেছেন শাহাদাত হোসেন, পূর্ণিমা বৃষ্টি ফজলুর রহমান বাবু। সিনেমাটি নিয়ে পরিচালক বলেন, উন্নত জীবনের সন্ধান অসংখ্য কারণে আমাদের অনেকের ঢাকা শহরে আসতে হয়। এর মধ্যে আমরা ১০টি উল্লেখযোগ্য কারণ ঢাকা ড্রিম সিনেমায় দেখানোর চেষ্টা করেছি।

তিনি আরো বলেন, ঢাকা ড্রিম ঢাকা বাদ দিয়ে বাকি ৬৩ জেলার যেকোনো জেলার গল্প। যে কেউ গল্পের সঙ্গে নিজেকে রিলেট করতে পারবেন। এর চরিত্রগুলো সব আমাদের দেখা চেনা চারপাশ থেকে নেয়া। কেউ হয়তো আমাদেরই একজন। রাস্তায় দাঁড়ালে চোখের সামনে দিয়ে যে মানুষগুলোকে আমরা হেঁটে যেতে দেখি, তাদের সবার একটি করে গল্প আছে। একটি করে স্বপ্ন আছে। সবারই থাকে। স্বপ্নগুলো প্রায় একই রকম সহজ মৌলিক। একটি ছবিতে তাদের জনের কথা আর বলা যায়। তবু চেষ্টা ছিল, তাদের চোখের দিকে তাকিয়ে বুকের ভেতরটা দেখবার। তাদের সহজ স্বপ্নগুলো ক্যামেরায় তুলে আনার।

এসব সাধারণ গল্পের ভেতর থেকে যদি কেউ জীবনের কোনো গভীর ভাবনার খোঁজ পায়, যাপিত জীবনের ঘটমান বর্তমানের ছায়া থেকে যদি কেউ নৃতাত্ত্বিক ব্যাখ্যার কোনো উপাদান খুঁজে পায় তখনি হয়তো আমাদের সব সৃজনশীল আয়োজন সব পরিশ্রম স্বার্থক হয়ে উঠবে।

সিনেমায় পারুল নামের একটি চরিত্রে অভিনয় করেছেন পূর্ণিমা বৃষ্টি। ঢাকা ড্রিমে অভিনয় করার বিষয়টি জীবনের অন্যরকম অভিজ্ঞতা বলে মনে করছেন অভিনেত্রী। জানান, যখন আমরা ঢাকা ড্রিম-এর শুটিংয়ে যাই তখন আমাদের মনে হচ্ছিল না যে এটি অন্য কারো গল্প, মনে হয়েছে আমার নিজের গল্প। এটা সবার গল্প। মুক্তির পর দর্শক দেখলে বুঝবে, এটা তাদেরও গল্প।

ঢাকা শহর নিয়ে ট্রিলজি নির্মাণের পরিকল্পনা আছে বলেও সময় জানান নির্মাতা প্রসূণ রহমান। এর পরের সিক্যুয়াল লাভ ইউ ঢাকা নামে করার কথাও জানান তিনি। যৌনকর্মী, ছাত্র, স্বল্পশিক্ষিত বেকার, অন্ধ ভিক্ষুক, স্বামী পরিত্যক্ত নারী, খুনি, রিকশাচালক, নরসুন্দর, রিয়েলিটি শোর প্রতিযোগী এবং নদীভাঙনে গৃহহারা পরিবারের ছায়াদের গল্প নিয়ে নির্মিত ঢাকা ড্রিম। যারা প্রত্যেকেই যার যার অবস্থান থেকে দেখছে গ্রাম থেকে জাদুর শহর ঢাকায় আসার স্বপ্ন।

ছবিতে আয়নাল ফকির নামের রহস্যময় এক অন্ধ ভিক্ষুকের চরিত্রে অভিনয় করছেন ফজলুর রহমান বাবু। এছাড়া এতে গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন মনিরা মিঠু, শাহাদাত হোসেন, জয়ীতা মহলানবীশ, আবদুল্লাহ রানা, হিন্দোল রায়, শাহরিয়ার সজীব, নাইরুজ সিফাত, ইকবাল হোসেন, সুজাত শিমুল, আরশ খান, সায়মা নীরা প্রয়াত এসএম মহসীনসহ আরো অনেকে। চলচ্চিত্রটির সংগীতায়োজন করেছেন বরেণ্য শিল্পী কুমার বিশ্বজিৎ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন