৬৬ হাজার ডলারের রেকর্ড ছুঁয়েছে বিটকয়েনের দাম

বণিক বার্তা ডেস্ক

হংকংয়ে বিটকয়েনের একটি বিজ্ঞাপন ছবি: এপি

যেকোনো সময়ের সর্বোচ্চ মূল্যসূচক স্পর্শ করেছে ডিজিটাল মুদ্রার বাজারে শক্তিশালী অবস্থানে থাকা বিটকয়েন। বুধবার প্রতি বিটকয়েনের মূল্য ৬৬ হাজার ডলার ছাড়িয়ে যায়। এর মাধ্যমে অর্থনীতির বিভিন্ন ক্ষেত্রে ডিজিটাল মুদ্রার গ্রহণযোগ্যতা ব্যবহারকারীদের কাছে কীভাবে বাড়ছে তার একটি চিত্র ফুটে উঠেছে বলে মনে করছেন বিশ্লেষকরা। খবর এপি।

বুধবার প্রতি বিটকয়েনের দাম ৬৬ হাজার ৯৭৪ ডলার ৭৭ সেন্টে পৌঁছে যায়। দিন শেষে প্রতি বিটকয়েনের মূল্য দাঁড়ায় ৬৬ হাজার ৯৬ ডলার। এপ্রিলে সর্বোচ্চ দাম থেকে গ্রীষ্মে প্রতি বিটকয়েনের মূল্য ৩০ হাজার ডলারের নিচে নামার পর বিটকয়েনের দাম আবারো সর্বোচ্চ দামে পৌঁছায়। ডিজিটাল মুদ্রাসংক্রান্ত খবর বিশ্লেষণ মাধ্যম কয়েনডেস্কের তথ্য অনুযায়ী, পূর্বে বিটকয়েনের সর্বোচ্চ দাম ছিল ৬৪ হাজার ৮৮৯ ডলার।

বিটকয়েনের মূল্যবৃদ্ধির ফলে ব্যবসায়িক ক্ষেত্রে এর ব্যবহার আরো বৃদ্ধি পাবে। বর্তমানে পেশাগত বিনিয়োগকারীরা বিটকয়েনের ব্যবহার আগের তুলনায় বাড়িয়েছেন। এল সালভাদর সরকার বিটকয়েনের ব্যবহার সরকারিভাবে বৈধ ঘোষণা করেছে। ফলে মূল মুদ্রাগুলোর বাইরে গিয়ে বিটকয়েনের ভিত্তি আরো বিস্তৃত হচ্ছে।

মঙ্গলবার বিশ্বব্যাপী বিনিয়োগকারীরা ক্রিপ্টোকারেন্সির বাজারে সর্বশেষ পরিবর্তন লক্ষ করেছেন। এদিন নিউইয়র্ক পুঁজিবাজারে বিটকয়েন সম্পর্কিত প্রথম এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ড (ইটিএফ) বিনিয়োগকারীদের কাছ থেকে প্রচুর সাড়া পায়। মঙ্গলবার প্রোশেয়ারস বিটকয়েন স্ট্র্যাটেজি ইটিএফ কোটি ৪১ লাখবার হাতবদলের মাধ্যমে একটি চমত্কার অভিষেক ঘটিয়েছে। এমনকি বুধবারও বিটকয়েন ইএফটির ট্রেডিং ভলিউম কোটি ৯৪ লাখের উপরে থাকায় ব্যস্ততম লেনদেনগুলোর অন্যতম ছিল এটি।

ইটিএফ সরাসরি বিটকয়েনে বিনিয়োগ করে না। এটি বিটকয়েনের সঙ্গে সম্পর্কিত ভবিষ্যৎ বাজারের ওপর বিনিয়োগ করে থাকে। এর মাধ্যমে পুঁজিবাজার ইটিএফের মাধ্যমে নতুন শ্রেণীর বিনিয়োগকারীদের আগমন প্রত্যক্ষ করছে। পুরনো ব্রোকারেজ অ্যাকাউন্টের মাধ্যমেও ক্রিপ্টোকারেন্সিভিত্তিক ইটিএফ ক্রয় করতে পারবে। যেমন ক্রিপ্টোকারেন্সিভিত্তিক ট্রেডিং অ্যাকাউন্ড না খোলার পরও কেউ বিটকয়েন সম্পর্কিত ইটিএফ ক্রয় করতে পারবেন। বর্তমানে বিনিয়োগকারীরা বিটকয়েনের প্রতি আরো বেশি আকৃষ্ট হচ্ছেন। বিনিয়োগকারীরা এমন সম্পদের অনুসন্ধান করেন, যার মূল্য তার পোর্টফোলিওর মধ্য থেকেই স্বাধীনভাবে পরিবর্তন হয়।

বিশ্লেষকরা বলছেন, বিটকয়েন বিনিয়োগকারীদের উচ্চ মূল্যস্ফীতি থেকে সুরক্ষা দিতে পারে। অনেকেই এটিকে ডিজিটাল স্বর্ণ হিসেবে তুলনা করছেন। যদিও দীর্ঘ সময়ের জন্য সুরক্ষা দেয়ার ক্ষেত্রে এর কোনো ইতিহাস নেই।

উচ্চভিলাষী অনেকে বলছেন, ডিজিটাল সম্পদগুলো ভবিষ্যৎ অর্থনীতির একটি নিদর্শন। ডিজিটাল মুদ্রা ব্যবহার করে মধ্যস্থতাকারীদের লেনদেনের অনুমতি প্রদান মুদ্রার মাধ্যমে ফি পরিশোধ করার সুযোগ রয়েছে। এটি কোনো সরকারি মুদ্রায় দেখা যায় না।

এত কিছুর পরও সবার মধ্যে ক্রিপ্টোকারেন্সির ব্যবহার গ্রহণ করার ক্ষেত্রে অনেক পথ বাকি রয়েছে। সমালোচকরা বলছেন, এখনো লেনদেন প্রক্রিয়ায় পেমেন্টের ক্ষেত্রে এটি সর্বত্র ব্যবহূত হয় না। পাশাপাশি ক্রিপ্টোসিস্টেমে জ্বালানির বহুল ব্যবহার নিয়েও প্রশ্ন তুলেছেন অনেকে। ক্রিপ্টোমাইনিংয়ের ক্ষেত্রে হোম হিটিং অন্যান্য ইউটিলিটির জন্য বৈশ্বিক সংকটের সময় উচ্চবিল পরিশোধ করতে হতে পারে। একই সঙ্গে ক্রিপ্টোমাইনিং জলবায়ু পরিবর্তনে নিঃসরণের মাত্রাও বৃদ্ধি করে। সবচেয়ে বড় হুমকি হলো বিভিন্ন নিয়ন্ত্রকের মাধ্যমে এর যাচাই-বাছাই।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন