তিন প্রান্তিক

এনসিসি ব্যাংকের ইপিএস বেড়েছে ২৩ দশমিক ৬৪ শতাংশ

নিজস্ব প্রতিবেদক

চলতি ২০২১ হিসাব বছরের তিন প্রান্তিকে (জানুয়ারি-সেপ্টেম্বর) শেয়ারপ্রতি আয় (ইপিএস) বেড়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি ন্যাশনাল ক্রেডিট অ্যান্ড কমার্স (এনসিসি) ব্যাংক লিমিটেডের। আলোচ্য সময়ে ব্যাংকটির সমন্বিত ইপিএস হয়েছে ২ টাকা ৪ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১ টাকা ৬৫ পয়সা। সেই হিসাবে ইপিএস বেড়েছে ৩৯ পয়সা বা ২৩ দশমিক ৬৪ শতাংশ। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্যমতে, চলতি হিসাব বছরের তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) এনসিসি ব্যাংকের সমন্বিত ইপিএস হয়েছে ৭১ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৫৬ পয়সা। সেই হিসাবে ইপিএস বেড়েছে ১৫ পয়সা বা ২৬ দশমিক ৭৯ শতাংশ। ৩০ সেপ্টেম্বর ২০২১ শেষে ব্যাংকটির শেয়ারপ্রতি সমন্বিত নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২১ টাকা ৫৭ পয়সা। আগের হিসাব বছরের ৩০ সেপ্টেম্বর শেষে যা ছিল ১৯ টাকা ৮১ পয়সা।  

৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২০ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১৫ শতাংশ লভ্যাংশ দিয়েছে এনসিসি ব্যাংক। এর মধ্যে ৭ দশমিক ৫০ শতাংশ নগদ ও ৭ দশমিক ৫০ শতাংশ বোনাস লভ্যাংশ। সমাপ্ত হিসাব বছরে ব্যাংকটির সমন্বিত ইপিএস ছিল ২ টাকা ৩৬ পয়সা। আগের হিসাব বছরে যা ছিল ২ টাকা ২৬ পয়সা। এ হিসাবে আলোচ্য হিসাব বছরে প্রতিষ্ঠানটির ইপিএস বেড়েছে ১০ পয়সা বা ৪ দশমিক ৪২ শতাংশ। আর এককভাবে ব্যাংকটির ইপিএস হয়েছে ২ টাকা ৩৬ পয়সা, যা আগের বছর একই সময় ছিল ২ টাকা ২৫ পয়সা। ৩১ ডিসেম্বর ২০২০ শেষে কোম্পানিটির সমন্বিত এনএভিপিএস দাঁড়ায় ২২ টাকা ১৫ পয়সায়।

২০১৯ হিসাব বছরে ১৭ শতাংশ লভ্যাংশ দিয়েছিল ব্যাংকটি। এর মধ্যে ১৫ শতাংশ নগদ ও বাকি ২ শতাংশ স্টক বা বোনাস লভ্যাংশ।

২০০০ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া ব্যাংকটির অনুমোদিত মূলধন ২ হাজার কোটি টাকা। পরিশোধিত মূলধন ১ হাজার ১৬ কোটি ৮৭ লাখ টাকা। রিজার্ভে রয়েছে ১ হাজার ৭৮ কোটি ৪৯ লাখ টাকা। মোট শেয়ার সংখ্যা ১০১ কোটি ৬৮ লাখ ৭০ হাজার ৯৬৭টি। এর মধ্যে উদ্যোক্তা পরিচালকদের হাতে রয়েছে ৩৭ দশমিক ৫১ শতাংশ শেয়ার। প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ২২ দশমিক ১৮ শতাংশ, দশমিক ৪৮ শতাংশ বিদেশী ও বাকি ৩৯ দশমিক ৮৩ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে। 

ডিএসইতে আজ শেয়ারটির সর্বশেষ ও সমাপনী দর ছিল ১৫ টাকা। এদিন শেয়ারটি ১৪ টাকা ৯০ পয়সা থেকে ১৫ টাকা ২০ পয়সায় লেনদেন হয়। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন ও সর্বোচ্চ দর ছিল যথাক্রমে ১২ টাকা ৭০ পয়সা ও ১৯ টাকা ১০ পয়সা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন