রবিবার | ডিসেম্বর ০৫, ২০২১ | ২১ অগ্রহায়ণ ১৪২৮

আন্তর্জাতিক খবর

উত্তরাখণ্ডে প্রবল বৃষ্টি-বন্যা

মৃত বেড়ে ৪৬, ধ্বংসস্তূপের নিচে চাপা অনেকে

বণিক বার্তা অনলাইন

টানা তিনদিন ধরে চলা ভারী বৃষ্টি ও বন্যায় ভারতের উত্তরাখণ্ড রাজ্যে ৪৬ জনের মৃত্যু হয়েছে। এ ছাড়া আরো অনেকে ধ্বংসস্তূপের নিচে চাপা পড়েছেন অনেকে। দেশটির বার্তা সংস্থা এএনআই’র বরাত দিয়ে এ খবর জানিয়েছে বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, সেনাবাহিনী ও স্থানীয় কর্তৃপক্ষের সঙ্গে সমন্বয় করে ভারতের জাতীয় দুর্যোগ মোকাবেলা বাহিনী (এনডিআরএফ) উদ্ধার ও ত্রাণ অভিযান পরিচালনা করছে। বন্যা কবলিত বিভিন্ন এলাকা থেকে ৩০০ জনেরও বেশি মানুষকে উদ্ধার করা হয়েছে। পাহাড়-পর্বতে সমৃদ্ধ রাজ্যটিতে গত ২৪ ঘণ্টার বৃষ্টির ফলে সৃষ্ট বন্যায় সড়ক, বাড়িঘর ডুবে গেছে, অনেক সেতু ভেঙে পড়েছে।

এএনআই’র খবরে বলা হয়েছে, উদ্ধারকারী বাহিনীর ১৫টি দল রাজ্যজুড়ে সক্রিয় আছে। সার্বিক পরিস্থিতি নিয়ে মঙ্গলবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ’র সঙ্গে কথা বলেছেন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুশকর সিং ধামী। উদ্ধার অভিযান পরিচালনার জন্য সেনাবাহিনীর তিনটি হেলিকপ্টার ব্যবহার করা হবে বলেও তিনি জানান।

ভারতের আবহাওয়া দপ্তর জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় রাজ্যজুড়ে বৃষ্টিপাত হয়েছে ১২২ দশমিক ৪ মিলিমিটার। অথচ অক্টোবর মাসে উত্তরাখণ্ডে যেখানে ৩০ দশমিক ৫ মিলিমিটার বৃষ্টিপাত হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন