রবিবার | ডিসেম্বর ০৫, ২০২১ | ২১ অগ্রহায়ণ ১৪২৮

খবর

অপ্রীতিকর ঘটনার পুনরাবৃত্তি রোধে সরকার বদ্ধপরিকর —পররাষ্ট্র মন্ত্রণালয়

নিজস্ব প্রতিবেদক

ভবিষ্যতে হিন্দু সম্প্র্রদায়ের মন্দিরে ধরনের অপ্রীতিকর ঘটনার পুনরাবৃত্তি প্রতিরোধে সরকার বদ্ধপরিকর। একই সঙ্গে সরকার আশা করে, সব ধরনের মিডিয়া প্লাটফর্মে দায়িত্বশীল তথ্যভিত্তিক সংবাদ পরিবেশনের মাধ্যমে নিয়ে নতুন করে জটিলতা কিংবা ভুল বোঝাবুঝি এড়ানো যেতে পারে।

দেশের বিভিন্ন স্থানে হিন্দু সম্প্র্রদায়ের মন্দিরে হামলাকে ঘিরে উদ্ভূত পরিস্থিতি নিয়ে গতকাল এক বিবৃতিতে এসব জানায় পররাষ্ট্র মন্ত্রণালয়।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, বাংলাদেশের জনগণ যখন আনন্দের সঙ্গে দুর্গা পূজা উদযাপন করছিল, তখন দেশের বিভিন্ন স্থানে হিন্দুদের মন্দির প্রতিমার ওপর হামলার খবর প্রকাশিত হয়েছে। বাংলাদেশ সরকার কঠোরভাবে ওই ঘটনাগুলোর নিন্দা জানানোর পাশাপাশি দেশে দেশে বাইরে হিন্দু সম্প্রদায়ের প্রতিক্রিয়াকে গুরুত্বের সঙ্গে নিয়েছে। তাত্ক্ষণিক ব্যবস্থা হিসেবে বেসামরিক প্রশাসনকে সহায়তার উদ্দেশ্যে দেশের ২২টি জেলায় বাংলাদেশ বর্ডার গার্ডকে (বিজিবি) মোতায়েন করা হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এরই মধ্যে অপরাধীদের শাস্তি দেয়ার বিষয়ে আশ্বস্ত করেছেন। তিনি সব পক্ষকে যেকোনো ধরনের উসকানির বিষয়ে সংযত থাকা এবং ভিত্তিহীন গুজব ছড়ানো থেকে বিরত থাকা কিংবা ওই ধরনের গুজবে প্রতিক্রিয়া না দেখানোর আহ্বান জানিয়েছেন। তিনি যেকোনো মূল্যে সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে সবার প্রতি আহ্বান জানিয়েছেন। এরই মধ্যে সরকারের জ্যেষ্ঠ প্রতিনিধিরা হামলায় ক্ষতিগ্রস্ত এলাকাগুলো পরিদর্শন করে হিন্দু সম্প্রদায়ের লোকজনকে পর্যাপ্ত নিরাপত্তা দেয়ার পাশাপাশি ক্ষতিপূরণের আশ্বাস দিয়েছেন। ওই ঘটনাগুলোর বিষয়ে পর্যন্ত ৭১টি মামলা হয়েছে। কুমিল্লার ঘটনায় অভিযুক্ত হোতাকে এরই মধ্যে গ্রেফতার করা হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন