এমজেএলবিডির ইপিএস বেড়েছে ৩৬.৪১ শতাংশ

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে তালিকাভুক্ত বিদ্যুৎ জ্বালানি খাতের কোম্পানি এমজেএল বাংলাদেশ লিমিটেডের বার্ষিক আয় বেড়েছে। ৩০ জুন সমাপ্ত ২০২১ হিসাব বছরে প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে টাকা ৫৩ পয়সা। আগের হিসাব বছরে যা ছিল টাকা ৫২ পয়সা। সেই হিসাবে প্রতিষ্ঠানটির ইপিএস বেড়েছে টাকা পয়সা বা ৩৬ দশমিক ৪১ শতাংশ। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মাধ্যমে গতকাল তথ্য জানিয়েছে কোম্পানিটি।

তথ্যমতে, সমাপ্ত হিসাব বছরের ৩০ জুন শেষে এমজেএল বাংলাদেশের শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৩৯ টাকা ৬৯ পয়সা। আলোচ্য হিসাব বছরের জন্য ৫৫ শতাংশ নগদ লভ্যাংশের সুপারিশ করেছে কোম্পানিটির পরিচালনা পর্ষদ। ঘোষিত লভ্যাংশ অনুমোদনের জন্য আগামী ১৫ ডিসেম্বর ভার্চুয়াল মাধ্যমে বার্ষিক সাধারণ সভার (এজিএম) আহ্বান করা হয়েছে। লভ্যাংশ নির্ধারণী-সংক্রান্ত রেকর্ড ডেট ধরা হয়েছে ১৭ নভেম্বর।

৩০ জুন সমাপ্ত ২০২০ হিসাব বছরের জন্য ৪৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে কোম্পানিটি। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির সমন্বিত ইপিএস ছিল টাকা ৫২ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল টাকা ৮৭ পয়সা। ৩০ জুন ২০২০ শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়ায় ৩৬ টাকা ৬৬ পয়সা।

২০১১ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত এমজেএল বাংলাদেশের অনুমোদিত মূলধন হাজার কোটি টাকা। পরিশোধিত মূলধন ৩১৬ কোটি ৭৫ লাখ ২০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ৬৪৩ কোটি ১৯ লাখ টাকা। কোম্পানির মোট শেয়ার সংখ্যা ৩১ কোটি ৬৭ লাখ ৫২ হাজার ২৭। এর ৭১ দশমিক ৫৩ শতাংশ রয়েছে উদ্যোক্তা-পরিচালকদের কাছে। এছাড়া প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে ২০ দশমিক ৬৪ শতাংশ, বিদেশী বিনিয়োগকারীদের কাছে দশমিক ১৫ সাধারণ বিনিয়োগকারীদের হাতে বাকি দশমিক ৬৮ শতাংশ শেয়ার রয়েছে।

ডিএসইতে গতকাল এমজেএলবিডির শেয়ারের সর্বশেষ সমাপনী দর ছিল ৯৮ টাকা ৭০ পয়সা। গত এক বছরে শেয়ারটির দর ৬৯ টাকা ৫০ পয়সা থেকে ১১৬ টাকার মধ্যে ওঠানামা করেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন