রবিবার | ডিসেম্বর ০৫, ২০২১ | ২১ অগ্রহায়ণ ১৪২৮

টেলিকম ও প্রযুক্তি

শক্তিশালী প্রসেসর চিপসহ বাজারে অ্যাপলের নতুন ম্যাকবুক

বণিক বার্তা ডেস্ক

অধিক শক্তিশালী প্রসেসরসহ বাজারে নতুন ম্যাকবুক এনেছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপল। এম১ প্রো এম১ ম্যাক্স নামে দুটো শক্তিশালী প্রসেসরসহ ১৮ অক্টোবর বাজারে এসেছে ম্যাকবুক প্রো। খবর গিজমোচায়না।

সোমবার দুটো ম্যাকবুক প্রো ল্যাপটপের পাশাপাশি এয়ারপড বর্ণিল হোমপড বাজারে এনেছে অ্যাপল। গত বছর রেকর্ড ম্যাকবুক বিক্রির বিষয়টি মাথায় নিয়ে এবারের ভার্চুয়াল পণ্য উন্মোচনে জোর দেয়া হয়েছে পণ্যটিতেই। দুটি শক্তিশালী চিপসেটকে এবারের সবচেয়ে গুরুত্বপূর্ণ সংযোগ বলে দাবি তাদের। এম১ প্রো ব্যবহূত ম্যাকবুক গত বছরের এম১ মডেলের চেয়ে ৭০ গুণ শক্তিশালী, যাতে ৩২ জিবি র‌্যাম ব্যবহার করা যাবে। অন্যদিকে একই সিপিইউ সক্ষমতার এম১ ম্যাক্সে ৬৪ জিবি র‌্যাম সাপোর্ট করবে। ফলে গ্রাফিকস ভারী কাজ আয়াসেই করা যাবে নতুন ম্যাকবুকে।

ম্যাগসেফ চার্জারের পাশাপাশি নতুন ম্যাকবুকে অনেকগুলো পোর্ট যুক্ত করা হয়েছে। এসডি কার্ড রিডারের পাশাপাশি তিনটি ইউএসবি-সি পোর্টও যুক্ত করা হয়েছে। আকারে অবশ্য কোনো পরিবর্তন আনেনি অ্যাপল। ১৪ ইঞ্চি ম্যাকবুকের দাম পড়বে হাজার ৯৯৯ ডলার এবং ১৬ ইঞ্চি মডেলের হাজার ৪৯৯ ডলার।

গত বছর অ্যাপল সিলিকন চিপ সমৃদ্ধ বেশকিছু নতুন ল্যাপটপ বাজারে উন্মুক্ত করেছিল। আগামী দুই বছরের মধ্যে ডেস্কটপ ল্যাপটপে পর্যায়ক্রমে চিপ ব্যবহার করা হবে বলে জানিয়েছিল ক্যালিফোর্নিয়ার কুপার্টিনো ভিত্তিক প্রযুক্তি জায়ান্টটি।

নিজস্ব চিপ উৎপাদনের আগে পর্যন্ত অ্যাপল ইন্টেল উৎপাদিত চিপ ব্যবহার করে এসেছে। প্রতিষ্ঠানটি এরই মধ্যে ম্যাক মিনি আইম্যাক ডেস্কটপে তাদের উৎপাদিত প্রথম প্রজন্মের এম১ চিপ ব্যবহার করেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন