উন্নয়নশীল দেশের গ্যাস প্রকল্পে সহায়তার আহ্বান জাপানের

বণিক বার্তা ডেস্ক

উন্নয়নশীল দেশগুলোতে প্রাকৃতিক গ্যাস প্রকল্পে সহযোগিতা করার জন্য আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠানগুলোর প্রতি আহ্বান জানিয়েছে জাপান। গ্রিনহাউজ গ্যাস নিঃসরণ কমাতে সবচেয়ে কার্যকর উপায় গণ্য করার প্রস্তাব হিসেবে এমনটা জানায় জাপান। খবর কিয়োদো নিউজ।

শুক্রবার অনুষ্ঠিত বিশ্বব্যাংক আন্তর্জাতিক মুদ্রা তহবিলের যৌথ প্যানেল ডেভেলপমেন্ট কমিটির এক বৈঠকে আহ্বান জানায় জাপান। জাপানের সরকারি সূত্রমতে এমনটা জানা যায়। প্যারিস জলবায়ু সম্মেলনের চুক্তি অনুসারে উন্নয়নশীল দেশগুলোতে নিঃসরণের মাত্রা কমিয়ে আনার সম্মিলিত প্রয়াসের ওপর জোর দেয়ার কথা জানিয়ে এমন প্রস্তাব দেয় জাপান।

জাপান সরকার জানায়, প্রতিটি দেশের পরিস্থিতি বিবেচনায় নিয়ে সবচেয়ে কার্যকর উপায় গ্রহণ করা উচিত। যদি বহুপক্ষীয় ব্যাংকগুলো শুধু কারণে বিভিন্ন প্রকল্পে সহায়তা দেয়া বন্ধ করে যে, এগুলো প্রাকৃতিক গ্যাস-সংশ্লিষ্ট তাহলে তা অবিবেচকের মতো পদক্ষেপ হবে। কার্বন নিঃসরণ কমিয়ে আনতে এর ফলাফল নেতিবাচক আকার ধারণ করবে, যা কোনো সচেতন সিদ্ধান্ত হতে পারে না।

এক্ষেত্রে সহায়তা প্রদানের জন্য জাপান একটি দিকনির্দেশনা প্রদান করেছে। যেমন যেসব উন্নয়নশীল দেশে প্রাকৃতিক গ্যাসের বিকল্প কোনো মাধ্যম নেই, যা কার্বন নিঃসরণের মাত্রা কমিয়ে আনতে সাহায্য করবে এবং প্রাকৃতিক গ্যাসের মাধ্যমে পরিচালিত প্রকল্পগুলো সে দেশের সরকার বা বেসরকারি তহবিল দিয়ে যদি ব্যয় নির্বাহ করা সম্ভব না হয় তবেই সহায়তা করা যেতে পারে। তবে বিশ্বব্যাংকের বিভিন্ন নতুন কয়লা প্রকল্পে সহায়তা না করার নীতিমালাকে সমর্থন দিয়েছে জাপান।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন