২০৩০ সাল

কার্বন নিঃসরণ ৪০ শতাংশ কমাবে দক্ষিণ কোরিয়া

বণিক বার্তা ডেস্ক

জলবায়ু পরিবর্তন মোকাবেলায় নতুন লক্ষ্য নির্ধারণ করেছে দক্ষিণ কোরিয়া। ২০৩০ সালের মধ্যে কার্বন নিঃসরণ ২০১৮ সালের তুলনায় ৪০ শতাংশ কমিয়ে আনবে দেশটি। এর আগে প্রাথমিক পরিকল্পনায় ২৬ দশমিক শতাংশ কমানোর ঘোষণা দেয়ার পর দেশটি সমালোচনার মুখে পড়েছিল। খবর এপি।

চলতি মাসের শেষে অনুষ্ঠিত হতে যাওয়া স্কটল্যান্ডে জাতিসংঘের জলবায়ু সম্মেলনের আগে দক্ষিণ কোরিয়ার পক্ষ থেকে এমন ঘোষণা দেয়া হলো। দেশটির প্রেসিডেন্ট মুন জা-ইন বলেন, নতুন পরিকল্পনা সবচেয়ে উৎসাহী লক্ষ্যকে প্রতিনিধিত্ব করে। ২০৫০ সালের মধ্যে দক্ষিণ কোরিয়া কার্বন নিঃসরণ শূন্যে নামানোর লক্ষ্য নিয়েছে।

তিনি বলেন, উন্নত অর্থনীতিগুলো ১৯৯০ কিংবা ২০০০-এর দশকে সর্বোচ্চ নিঃসরণে পৌঁছেছিল। এরপর সেই অর্থনীতিগুলো কার্বন নিঃসরণ কমিয়ে আনার অনেক সময় পেয়েছে। তবে আমরা ২০১৮ সালে সর্বোচ্চ নিঃসরণে পৌঁছেছিলাম। তার পরও এখন আমাদের গ্রিনহাউজ গ্যাস নিঃসরণ আরো দ্রুত কমিয়ে আনতে হবে। এজন্য নতুন লক্ষ্য আমাদের জন্য অত্যন্ত চ্যালেঞ্জিং।

জলবায়ু লক্ষ্য নিয়ে একটি প্রেসিডেন্সিয়াল কমিটির সভায় মুন এসব কথা বলেন। আগামী সপ্তাহে মন্ত্রিসভায় বৈঠকে লক্ষ্য আনুষ্ঠানিকভাবে উপস্থাপন করা হবে। লক্ষ্যের আওতায় ২০৩০ সালের মধ্যে ২০১৮ সালের তুলনায় বিদ্যুৎ উৎপাদন থেকে ৪৪ দশমিক শতাংশ কার্বন নিঃসরণ কমিয়ে আনার হবে। এক্ষেত্রে কয়লানির্ভরতা থেকে বেরিয়ে নবায়নযোগ্য জ্বালানির উৎস সম্প্রসারণ করা হবে। শিল্পোৎপাদন খাত থেকেও দেশটি জীবাশ্ম জ্বালানির ব্যবহার কমাতে চাইছে। পাশাপাশি বৈদ্যুতিক হাইড্রোজেন চালিত যানবাহনের ব্যবহার ত্বরান্বিত করছে দক্ষিণ কোরিয়া।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন