রবিবার | ডিসেম্বর ০৫, ২০২১ | ২১ অগ্রহায়ণ ১৪২৮

টেলিকম ও প্রযুক্তি

অনলাইনে নজরদারি জোরদার করছে চীন

বণিক বার্তা ডেস্ক

অনলাইন তথা প্রযুক্তিবাজারে সব প্রতিষ্ঠানের সহাবস্থান, উন্মুক্ত ব্যবসায়িক পরিবেশ সৃষ্টি ছোট প্রতিষ্ঠানগুলোকে উন্নতির সুযোগ প্রদানে অনলাইনে নজরদারি অব্যাহত রাখার ঘোষণা দিয়েছে চীনের শিল্পমন্ত্রী। সম্প্রতি এক সাক্ষাত্কারে মন্ত্রী কথা জানান। খবর রয়টার্স।

চলতি বছরের শুরুতে চীন সরকার দেশটিতে অবস্থানরত প্রযুক্তি বহুজাতিক প্রতিষ্ঠানগুলোর একতরফা ব্যবসা বিশাল আয়ে লাগাম টেনে ধরতে ব্যাপক অভিযান শুরু করে। প্রথমেই আলিবাবা গ্রুপ লিমিটেড, টেনসেন্ট হোল্ডিংস লিমিটেডসহ বেশকিছু প্রতিষ্ঠানের বিরুদ্ধে তদন্ত শুরু করে দেশটির নিয়ন্ত্রকরা।

জুলাইয়ে দেশটির শিল্প তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় ছয় মাসব্যাপী নিয়ন্ত্রণ অভিযান শুরু করে। মূলত বাজারের স্বাভাবিক পরিবেশ বজায় রাখা, সবার সমান অধিকার নিশ্চিরতকরণ, গ্রাহকদের তথ্যের সুরক্ষা নিশ্চিতকরণসহ পপ আপ উইন্ডোজের বহুল ব্যবহার বন্ধে অভিযান পরিচালনা করা হয়।

বার্তা সংস্থা সিনহুয়াকে দেয়া এক সাক্ষাত্কারে চীনের শিল্প তথ্যপ্রযুক্তিমন্ত্রী শিয়াও ইয়াকিং বলেন, বর্তমানে কিছু প্রতিষ্ঠান রাষ্ট্রীয় নীতিমালা অনুসরণ করে চলছে এবং কিছু জটিল সমস্যার প্রাথমিক সমাধান সম্ভব হয়েছে।

তিনি বলেন, বর্তমানে নিজস্ব ওয়েবসাইটে প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠানের লিংক বন্ধ করে রাখা সমস্যার সমাধান হয়েছে। পাশাপাশি যেসব পপ-আপ বন্ধ করা সম্ভব হতো না সেটিও দূর হয়েছে।

শিয়াও ইয়াকিং বলেন, দেশে অবস্থানরত ক্ষুদ্র মাঝারি ব্যবসায়ীরা যাতে তাদের ব্যবসার প্রসার ঘটাতে পারেন, সেজন্য দেশটির মন্ত্রণালয় সরকারের অন্য বিভাগের সঙ্গে কাজ করবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন