রবিবার | ডিসেম্বর ০৫, ২০২১ | ২১ অগ্রহায়ণ ১৪২৮

টকিজ

আইয়ুব বাচ্চুকে হারানোর তিন বছর

ফিচার প্রতিবেদক

আইয়ুব বাচ্চু

বাংলা ব্যান্ড সংগীতের কিংবদন্তি পুরুষ আইয়ুব বাচ্চুর প্রয়াণের তিন বছর পূর্ণ হলো। ২০১৮ সালের ১৮ অক্টোবর মারা যান তিনি। যাদের হাত ধরে দেশীয় ব্যান্ড সংগীত প্রতিষ্ঠিত হয়েছে তাদের একজন ছিলেন আইয়ুব বাচ্চু। আশির দশক থেকে গানে, সুরে কথায় জয় করেছেন বাঙালি হূদয়।

ফেরারি মন, চলো বদলে যাই, এখন অনেক রাত, হকার, আমি বারো মাস তোমায় ভালোবাসি, কষ্ট পেতে ভালোবাসি রূপালী গিটারসহ অসংখ্য জনপ্রিয় গানের স্রষ্টা আইয়ুব বাচ্চু। তারকাখ্যাতির তুঙ্গে অবস্থান করলেও ছিলেন সাধারণ মানুষের ধরাছোঁয়ার মধ্যে। তারকা নয়, ভালো মানুষ হয়েই বাঁচতে চেয়েছেন জীবনভর। আচমকা ২০১৮ সালের দিনে বিদায় নেন তিনি। তার হঠাৎ মৃত্যুতে শুধু সুরের জগৎ নয়, কেঁদে উঠেছিল আপামর জনতার প্রাণ। তার শোক যেন এখনো ভুলতে পারছেন না ভক্ত-শ্রোতারা। গত তিন বছর সশরীরে না থাকলেও নানাভাবে স্মরণ হচ্ছে আইয়ুব বাচ্চুর নাম।

১৬ আগস্ট, ১৯৬২ সালে চট্টগ্রামে জন্ম নেন আইয়ুব বাচ্চু। তার বাবা ইশহাক চৌধুরী মা নূরজাহান বেগম। তাদের  ছিল একটি সম্ভ্রান্ত মুসলিম পরিবার। পরিবারের নিষেধ সত্ত্বেও গানের প্রতি ভালোবাসা থেকে দেশজয় করেছেন। রক ব্যান্ড এলআরবির গায়ক গিটারবাদক হিসেবে পুরো বিশ্বে জনপ্রিয়তা লাভ করেছিলেন।

তৃতীয় প্রয়াণ দিবসে আইয়ুব বাচ্চুকে স্মরণ করছেন তার সহকর্মী, সংগীতযোদ্ধা, ভক্ত শুভাকাঙ্ক্ষীরা। আইয়ুব বাচ্চুর তৃতীয় মৃত্যুবার্ষিকী স্মরণে তার আত্মার মাগফিরাত কামনায় গতকাল দোয়া মাহফিলের আয়োজন করেছে ঢাকা চট্টগ্রাম মিউজিশিয়ানস ক্লাব। ঢাকার মগবাজারের একটি কমিউনিটি পয়েন্টে সন্ধ্যায় শুরু হয় আয়োজন। এতে উপস্থিত ছিলেন আইয়ুব বাচ্চুর বন্ধু-শুভাকাঙ্ক্ষী, দীর্ঘ ক্যারিয়ারে তার সঙ্গে বাজানো মিউজিশিয়ান, ব্যান্ড মেম্বারসহ অনেকে। দিনটিতে আইয়ুব বাচ্চুর নিজ শহর চট্টগ্রামেও ছিল বেশকিছু আয়োজন। আইয়ুব বাচ্চুর পরিবার জানায়, কয়েকটি এতিমখানায় খাবার পরিবেশন ছাড়াও দোয়া অনুষ্ঠান ছিল কর্মসূচিতে। এদিন গিটার বাজিয়ে বাবাকে স্মরণ করেছেন আইয়ুব বাচ্চুর ছেলে তাজোয়ার। লিড গিটারের সুরে তুলেছেন আইয়ুব বাচ্চুর বিখ্যাত গান ঘুমন্ত শহরে ভিডিওটি আপলোড করা হয়েছে আইয়ুব বাচ্চুর ব্যান্ড এলআরবির ফেসবুক পেজে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন