রবিবার | ডিসেম্বর ০৫, ২০২১ | ২১ অগ্রহায়ণ ১৪২৮

টকিজ

প্রথমবার মহাকাশে শুটিং শেষে পৃথিবীতে ফিরলেন রুশ অভিনেত্রী

ফিচার ডেস্ক

মহাকাশে শুটিং সেটে কলাকুশলীরা

উঁচু পাহাড়-পর্বত, ঝর্ণা বা সুউচ্চ কোনো স্থান থেকে ঝাঁপিয়ে পড়া থেকে শুরু করে সিনেমার কত দৃশ্যের জন্য কত জায়গাতেই না শুটিং করতে হয়। তবে এবার সিনেমার দৃশ্য ধারণে একেবারে মহাকাশে গিয়েছে একটি রুশ সিনেমার টিম। মহাকাশে প্রথম সিনেমা দ্য চ্যালেঞ্জের শুটিং শেষে পৃথিবীতে ফিরেছেন রুশ অভিনেত্রী  পরিচালক। আর এর মধ্য দিয়ে ইতিহাস গড়লেন অভিনেত্রী।

গতকাল রোববার আন্তর্জাতিক মহাকাশ স্টেশন ছেড়ে কাজাখস্তানে ফেরেন পরিচালক ক্লিম শিপেঙ্কো, অভিনেত্রী ইউলিয়া পেরেস্লিড। কোনো রকম সমস্যা ছাড়াই ১২ দিন পর সফলভাবে রুশ স্পেসক্রাফটে সয়ুজ এমএস-১৮তে চড়ে পৃথিবীতে অবতরণ করেন তারা। আর তাদের পৃথিবীতে ফেরার দৃশ্য ক্যামেরায় ধারণ করেন আরেক ফিল্ম ক্রু। পরে সেখান থেকে হেলিকপ্টারে করে তাদের প্রথমে কারাগন্ডা শহরে নিয়ে যাওয়া হয়। এরপর সেখান থেকে বিমানে করে ফেরেন রাশিয়ায়।

শুটিং টিমের ফিরে আসার ভিডিও এরই মধ্যে ছড়িয়ে গেছে ইন্টারনেটে। ভিডিওতে দেখা গেছে, বেলুনের মতো একটি স্পেসক্রাফটে চড়ে কাজাখস্তানের মাটি ছুঁয়েছেন তারা। অবতরণের সময় ধোঁয়ায় ভরে যায় পুরো এলাকা। এদিকে গত শুক্রবার অপ্রত্যাশিতভাবে স্পেসক্রাফটটি নিজের কক্ষপথ থেকে ৪৫ ডিগ্রি কোণে কাত হয়ে যায়। প্রায় আধাঘণ্টা নিজ কক্ষপথের নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। ফলে শুটিংও বন্ধ করে দেয়া হয়। 

আসন্ন দ্য চ্যালেঞ্জ নামের সিনেমায় দেখানো হবে আন্তর্জাতিক মহাকাশযান স্টেশনে একজন ডাক্তারকে ডাকা হবে নভোচারীর জীবন বাঁচানোর জন্য। এখানে ইউলিয়া পেরেস্লিড অভিনয় করেছেন ডাক্তারের ভূমিকায়।

এদিকে মহাকাশে সিনেমার শুটিংয়ের প্রতিযোগিতা শুরু হলো যুক্তরাষ্ট্র রাশিয়ার মধ্যে। কারণ হলিউডের একটি প্রকল্পের অংশ হিসেবে মহাকাশে সিনেমার শুটিং করার কথা গত বছর জানিয়েছিল যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা। মিশন ইম্পসিবল সিরিজের সিনেমার শুটিংয়ের জন্য জনপ্রিয় হলিউড অভিনেতা টম ক্রুজকে মহাকাশে পাঠানোর কথাও জানায় তারা। এজন্য নাসা ধনকুবের ইলোন মাস্কের স্পেস-এক্স একসঙ্গে কাজ করছে। আর তাদের টক্কর দিতেই রাশিয়ার এমন পদক্ষেপ বলে মনে করছেন অনেকে। প্রতিযোগিতায় অবশ্য এখন এক ধাপ এগিয়ে রয়েছে রাশিয়া।

 

সূত্র: বিবিসি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন