ইএসসির ওয়েবিনারে বক্তারা

দক্ষতানির্ভর চাকরি বৃদ্ধিতে বিনিয়োগ বাড়াতে হবে

নিজস্ব প্রতিবেদক

সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) গবেষণা পরিচালক . খন্দকার গোলাম মোয়াজ্জেম বলেছেন, বাংলাদেশের শ্রমবাজার অন্যান্য দেশের মতো পিরামিড আকৃতির নয়, শ্রমবাজারে স্বল্প দক্ষতার চাকরি অনেক বেশি এবং ফলস্বরূপ শিক্ষিত বেকারের সংখ্যাও বেশি। তাই তিনি দক্ষতানির্ভর চাকরি বৃদ্ধির জন্য দেশী-বিদেশী বিনিয়োগ বৃদ্ধির কথা উল্লেখ করেন। জ্ঞান প্রযুক্তি আদান-প্রদানের মাধ্যমে দেশের অভ্যন্তরীণ শ্রমবাজারে নাগরিকদের জন্যে দক্ষতানির্ভর কাজের সুযোগ বৃদ্ধির কথাও বলেন তিনি।

১৬ অক্টোবর সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইকোনমিকস স্টাডি সেন্টারের (ইএসসি) আয়োজনে ইএসসি আলাপন পর্ব : শ্রমবাজারে তরুণদের অংশগ্রহণ শীর্ষক ওয়েবিনারে কথাগুলো বলেন তিনি।

ওয়েবিনারে বাংলাদেশের শ্রমবাজারের বর্তমান পরিস্থিতি, কভিড-১৯ পরবর্তী চিত্র বেকারত্ব সমস্যা দূরীকরণ কর্মসূচির ওপর আলোকপাত করা হয়। বিশেষজ্ঞ অতিথিদের পাশাপাশি শ্রমবাজারে অংশগ্রহণ বিষয়ে অর্থনীতি পড়ুয়া শিক্ষার্থীরাও তাদের ভাবনা প্রকাশ করেন। অনুষ্ঠানটি আয়োজিত হয় দেশের ১১টি সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি পড়ুয়া শিক্ষার্থীদের সমন্বয়ে প্লাটফর্ম বাংলাদেশ ইকোনমিকস স্টুডেন্টস নেটওয়ার্কের (বিইএসএন) সহযোগিতায়। অনুষ্ঠানে গণমাধ্যম সহযোগী ছিল বণিক বার্তা।

অনুষ্ঠানের বিশেষজ্ঞ প্যানেলে উপস্থিত ছিলেন . খন্দকার গোলাম মোয়াজ্জেম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক . সায়মা হক বিদিশা এবং আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) প্রোগ্রাম অফিসার মোহাম্মদ নাজমুল অভি হোসেন। অনুষ্ঠানে অতিথি হিসেবে ছিলেন সানেমের নির্বাহী পরিচালক ঢাকা বিশ্ববিদ্যালয়ে অর্থনীতি বিভাগের অধ্যাপক . সেলিম রায়হান।

তরুণদের প্রতিনিধিত্ব করতে শিক্ষার্থী প্যানেলে ছিলেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ইয়াং ইকোনমিস্টস ফোরামের অধ্যয়ন-বিষয়ক দলনেতা মো. শাহরিয়ার মাহমুদ মুবিন, বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের (বিইউপি) ইকোনমিকস ক্লাবের উপ-সভাপতি মুস্তাফা সাদমান সাকিব ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের ইকোনমিকস ক্লাবের হেড অব লজিস্টিক মেহেদী হাসান। সঞ্চালনায় ছিলেন ইএসসির সভাপতি কিফায়েত আলফেসান।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন