ধাতব উত্তোলন

অস্ট্রেলিয়ান বিনিয়োগে সম্ভাবনা দেখছে সৌদি আরব

বণিক বার্তা ডেস্ক

সৌদি আরবের ধাতু উত্তোলন খাতে ৩০০ কোটি ডলার বিনিয়োগের ঘোষণা দিয়েছে অস্ট্রেলিয়ান একটি কোম্পানি। অস্ট্রেলিয়ার পরিচ্ছন্ন জ্বালানি ধাতব কোম্পানি ইভি মেটাল গ্রুপ বিনিয়োগ করছে। বিনিয়োগকৃত অর্থে বৈদ্যুতিক গাড়ির (ইভি) ব্যাটারি তৈরিতে ব্যবহূত ধাতু উত্তোলন করা হবে। বৃহৎ বিনিয়োগের কারণে খনিজসম্পদ উত্তোলনে আরো উচ্চাভিলাষী হয়ে উঠছে সৌদি আরব। খবর আরব নিউজ।

ইভি মেটাল গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সিইও মাইকেল নেইলর জানান, নিকেল লিথিয়ামের মতো খনিজ প্রক্রিয়াকরণের জন্য প্রতিষ্ঠানটি প্রাথমিকভাবে একটি প্লান্ট তৈরি করবে। পরবর্তী সময়ে ব্যাটারি ধাতব অনুসন্ধানের জন্য এটিকে সম্প্রসারণ করা হবে।

তিনি বলেন, সৌদি আরব দেশটির জ্বালানি তেলনির্ভর অর্থনীতিতে বৈচিত্র্য আনতে চায়। লক্ষ্যে বৈদেশিক বিনিয়োগ আকৃষ্ট করতে একটি আইনও জারি করেছে সৌদি সরকার। উদ্যোগের পর অস্ট্রেলিয়াই প্রথম বড় ধরনের বিনিয়োগ করতে যাচ্ছে।

ব্লুমবার্গ এক প্রতিবেদনে জানায়, জলবায়ু পরিবর্তন রোধে কার্বন নিঃসরণ হ্রাসের প্রয়াস চালাচ্ছে উন্নত দেশগুলো। ফলে পেট্রোল ডিজেলচালিত গাড়ির পরিবর্তে বৈদ্যুতিক গাড়ির গ্রহণযোগ্যতা বাড়ছে। কারণে লিথিয়াম নিকেলের মতো ব্যাটারি উৎপাদনের কাঁচামালের চাহিদা বাড়ছে। 

গত পাঁচ বছরে লন্ডন মেটাল এক্সচেঞ্জে (এলএমই) নিকেলের দাম ৮২ শতাংশ বেড়েছে। চলতি বছর পণ্যটির দাম ১৬ শতাংশ বৃদ্ধি পায়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন