ব্যবসায় বিনিয়োগ আছে যে বলিউড অভিনেত্রীদের

ফিচার ডেস্ক

বলিউডে আছে লিঙ্গ বৈষম্যের অভিযোগ। অভিনেত্রীদের পারিশ্রমিক থেকে শুরু করে চরিত্রসবখানেই এগিয়ে থাকেন পুরুষ তারকারা। ফিল্ম ইন্ডাস্ট্রিতে যা- হোক না কেন, বলিউড অভিনেত্রীরা ব্যক্তি উদ্যোগে অভিনেতাদের চেয়ে কোনোভাবেই পিছিয়ে নেই। সিনেমার পারিশ্রমিকই তাদের আয়ের একমাত্র উৎস নয়। অনেক অভিনেত্রী তাদের আয় সময় বিনিয়োগ করেছেন বিভিন্ন ব্যবসায়। অভিনয় ক্যারিয়ারে মন্দা চললেও তাদের আয়-উপার্জন ঠেকে থাকবে না।

আলিয়া ভাট সম্প্রতি ফুলডট কো নামের একটি স্টার্টআপে বিনিয়োগ করেছেন। উদ্যোগের মাধ্যমে ভারতে মন্দিরে ব্যবহূত ফুল থেকে সুগন্ধি তৈরি করা হচ্ছে। একই সঙ্গে চালু করেছেন তার নিজের প্রডাকশন হাউজ এটারনাল সানশাইন।

উদ্যোক্তা হিসেবে আলিয়া ভাট যাত্রা করেছেন গত বছরই। শিশুদের জন্য টেকসই পোশাক তৈরির ক্লদিং লাইন এড--মামা চালু করেন তিনি।  ফুলডট কোতে আলিয়া কত টাকা বিনিয়োগ করেছেন তা প্রকাশ করা হয়নি। ভারতের প্রভাবশালী লাইফস্টাইল পণ্যের -কমার্স সাইট নায়িকায় বছরের শুরুতে বিনিয়োগ করেন আলিয়া।

ফুলডট কো যাত্রা শুরু করে ২০১৭ সালে, প্রকৌশলবিদ্যার এক শিক্ষার্থী অঙ্কিত আগারওয়ালের হাতে। স্টার্টআপে নিজের বিনিয়োগ বিষয়ে আলিয়া ভাট বলেন, ব্যবহূত ফুল থেকে প্রাকৃতিক সুগন্ধি তৈরির ধারণাটি তার খুব পছন্দ হয়। এর ফলে নদীগুলো পরিষ্কার থাকবে। আর সঙ্গে কর্মসংস্থান হবে অনেক নারীর।

শুরুতে ২০ লাখ ডলারের ফান্ড জোগাড় করে ফুলডট কো। অন্যদিকে আলিয়া ভাটের বিনিয়োগের পরিপ্রেক্ষিতে অঙ্কিত আগারওয়াল বলেছেন, তার (আলিয়া ভাট) বিনিয়োগ আমাদের উদ্যোগের প্রতি একটা স্বীকৃতি এবং এর ফলে একটা মাঝারি শহর থেকে বৈশ্বিক সাফল্যের পথে আমাদের স্টার্টআপ অনেকটা এগোল।

বলিউডের আরেক তারকা অভিনেত্রী ক্যাটরিনা কাইফ তার মেকআপ ব্র্যান্ড কে বিউটি নিয়ে শুরু করেছেন প্রায় দুই বছর আগে। তার ব্র্যান্ড তিনি তৈরি করেছেন -কমার্স সাইট নায়িকার সঙ্গে যৌথ উদ্যোগে।

তাপসী পান্নু চালু করেছেন তার নিজের প্রডাকশন কোম্পানি। এর মাধ্যমে শুধু নিজের ছবি নয়, আরো নারীদের চলচ্চিত্র দুনিয়ায় সহজে কাজ করার সুযোগ তৈরি করছেন অভিনেত্রী। বছর জুলাইয়ে নিজের প্রডাকশন হাউজের কাজ শুরু করেছেন তাপসী। তার হাউজের নাম আউটসাইডারস ফিল্মস। উদ্যোগে তিনি সঙ্গে নিয়েছেন কনটেন্ট ক্রিয়েটর প্রযোজক প্রাঞ্জল খান্দদিয়াকে। অনেক অলোচিত ছবির প্রযোজনায় যুক্ত ছিলেন প্রাঞ্জল। সুপার থার্টি, এইটিথ্রি, পিকু, আজহার এবং তাপসী পান্নু অভিনীত রেশমী রকেটের প্রযোজনায় ছিলেন তিনি।

নিজের প্রডাকশন হাউজ নিয়ে তাপসী পান্নু বলেন, নতুন যাত্রা শুরু করতে পেরে আমি খুবই রোমাঞ্চিত। প্রডাকশন হাউজের মাধ্যমে সিনেমার প্রতি আমার ভালোবাসাকে আরো বৈচিত্র্যময় করে তুলতে পারব। আউটসাইডারস ফিল্মসের মাধ্যমে আমি ইন্ডাস্ট্রিতে প্রতিভাবানদের সুযোগ করে দিতে চাই, যাদের আমার মতো কোনো পারিবারিক শক্তি নেই। প্রাঞ্জল আমি নতুন প্রতিভাদের জন্য দুয়ার খুলে দিতে চাই, তা সেটা ক্যামেরার সামনে পেছনে দুদিকেই।

এখানেই শেষ নয়। আগে থেকেই তাপসীর বেশকিছু বাণিজ্যিক উদ্যোগ আছে। তার একটি ওয়েডিং প্ল্যানিং কোম্পানি রয়েছে। তিনি পুনের সেভেন এসেস নামে একটি ব্যাডমিন্টন দলেরও স্বত্বাধিকারী।

দীপিকা পাড়ুকোন তার লাইফস্টাইল ব্র্যান্ড চালু করার প্রস্তুতি নিচ্ছেন। সামনের বছর ব্যান্ড থেকে বাজারে আসবে বিউটি স্কিনকেয়ার পণ্য। সামাজিক যোগাযোগ মাধ্যমে দীপিকার অবস্থান বেশ শক্তিশালী। বিভিন্ন মাধ্যমে তার রয়েছে কোটির বেশি ফলোয়ার। গত মাসেই নিজের লাইফস্টাইল ব্র্যান্ড বাজারে আনার ঘোষণা দিয়েছেন তিনি। তার ব্র্যান্ডের সব পণ্যই হবে বিজ্ঞানসম্মত পদ্ধতিতে তৈরি। বিষয়ে গুরুত্ব দিয়েছেন দীপিকা। ব্যান্ডের নাম আগামী বছর ঘোষণা করা হবে। অন্যদিকে দীপিকা নিজে অনেক বিশ্বখ্যাত ব্র্যান্ডের অ্যাম্বাসেডর। এবার দেখার অপেক্ষা তার নিজের ব্র্যান্ড বাজারে কতটা সাড়া ফেলে।

বলিউড থেকে আন্তর্জাতিক তারকা বনে যাওয়া প্রিয়াংকা চোপড়া ব্যবসা-বাণিজ্যে বিনিয়োগ করেছেন বহু আগেই। ডেটিং অ্যাপ বাম্বল থেকে নিউইয়র্কে রয়েছে তার নিজের রেস্তোরাঁ সোনা।

বলিউডের অভিনেত্রীদের এসব বিনিয়োগ থেকে পর্যবেক্ষকরা বলছেন, এর মাধ্যমে ভারতে নারীদের কর্মসংস্থান এবং স্বাধীনতার পথ প্রশস্ত হবে। তাপসী সম্প্রতি তার প্রডাকশন হাউজের পক্ষ থেকে সামান্থা রুথ প্রভুকে একটি চিত্রনাট্য পাঠিয়েছেন। কিছুদিন আগেই নাগাচৈতন্যের সঙ্গে বিচ্ছেদ হয়েছে সামান্থার। আলিয়া ভাট তার নিজের প্রযোজনার প্রথম ছবির জন্য নিয়েছেন একজন নারী পরিচালককে এবং ছবিতে আলিয়ার সঙ্গে অভিনয় করবেন শেফালি শাহ। আলিয়া ভাট তার সহশিল্পী সম্পর্কে প্রশংসাসূচক কথা বলেছেন গণমাধ্যমে। ছবিটির নাম ডারলিং। পুরো ছবির শুটিং শেষ হয়েছে মাত্র ২৮ দিনে। পর্যবেক্ষকরা বলছেন, নারী অভিনেত্রী পরিচালনায় এটি একটি বড় সাফল্য। ছবিটির প্রযোজনা করেছেন আবার আরেক নারীগৌরি খান। নারীরা যে বলিউডে সফলভাবে সিনেমা নির্মাণে সক্ষম তা আরেকবার প্রমাণ করেছেন।

 

সূত্র: ওপেন ম্যাগাজিন মিন্ট

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন