টি২০ বিশ্বকাপ

১০ উইকেটের জয়ে বাংলাদেশকে বার্তা দিল ওমান

ক্রীড়া ডেস্ক

সপ্তম আইসিসি টি২০ বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে পাপুয়া নিউগিনিকে (পিএনজি) ১০ উইকেটের বড় ব্যবধানে হারিয়ে শুভসূচনা করল স্বাগতিক ওমান। আল আমরাতে আজ আগে ফিল্ডিং করতে নামা ওমান প্রতিপক্ষকে ১২৯ রানে আটকে দেয়। এরপর রান তাড়া করতে নেমে স্বাগতিকরা ৩৮ বল হাতে রেখেই বিনা উইকেটে প্রয়োজনীয় রান তুলে নেয়। অনবদ্য এ জয়ে বাংলাদেশকে শক্ত বার্তা দিয়ে রাখল মধ্যপ্রাচ্যের দেশটি। মঙ্গলবার একই মাঠে ওমানের মুখোমুখি হবেন মাহমুদউল্লাহরা। তার আগে আজ রাতে টাইগাররা খেলবে স্কটল্যান্ডের বিপক্ষে।


টস জিতে আগে ফিল্ডিং নেয় ওমান। পিএনজি কোনো রান তোলার আগেই তাদের দু দুটি উইকেট তুলে নিয়ে এই সিদ্ধান্তের যথার্থতা প্রমাণ করেন ওমানের বোলাররা। শূন্য রানে বিদায় ঘটে ওপেনার টনি উরা ও লেগা সিয়াকার। যদিও এরপর দৃঢ়তা দেখান অধিনায়ক আসাদ ভালা (৫৬) ও চার্লস আমিনি (৩৭)। তৃতীয় উইকেটে এ দুজন যোগ করেন ৮১ রান। পিএনজি ইনিংসের সুন্দর মুহূর্ত আসলে এটুকুই। এরপর আবারো ব্যাটিং বিপর্যয়। বাম হাতি অর্থোডক্স স্পিনার জিসান মাকসুদের ঘূর্ণিতে বেসামাল হয়ে পড়া পিএনজি শেষ দিকে নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ৯ উইকেটে ১২৯ রান তুলতে সমর্থ হয়। 


১৩০ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে ওমানের কোনো উইকেটের পতন হতে দেননি আকিব ইলিয়াস ও যতিন্দর সিং। দুরন্ত ব্যাটিংয়ে ১৩.৪ ওভারেই দলকে জয়ের বন্দরে নোঙর করান দুজন। আকিব ৪৩ বলে ৫০ ও যতিন্দর ৪২ বলে ৭৩ রান করেন। ৪ ওভারে ২০ রানের খরচায় ৪ উইকেট নিয়ে ম্যাচসেরা খেলোয়াড় হয়েছেন জিসান মাকসুদ।


ওমান-পিএনজি ম্যাচ দিয়ে শুরু হলো ২০২১ টি২০ বিশ্বকাপের প্রথম পর্ব। প্রথম পর্বে প্রতিদ্বন্দ্বিতা করছে মোট ৮টি দল। গ্রুপে শ্রীলংকা, আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস ও নামিবিয়া এবং বি গ্রুপে বাংলাদেশ, ওমান, পিএনজি ও স্কটল্যান্ড প্রতিদ্বন্দ্বিতা করবে। প্রতি গ্রুপ থেকে শীর্ষ দুটি করে দল উঠবে সুপার টুয়েলভ পর্বে। র্যাংকিংয়ের শীর্ষ আট দল আগেই সুপার টুয়েলভ পর্বের টিকিট পেয়েছে।

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন