আফগানিস্তানে মেয়েদের শিক্ষার সুযোগ বিষয়ে শিগগিরই ঘোষণা

বণিক বার্তা অনলাইন

অবশেষে আফগানিস্তানে মাধ্যমিক পর্যায়ে মেয়েরা শিক্ষার সুযোগ পাচ্ছেন। জাতিসংঘের কর্মকর্তার বরাত দিয়ে বার্তা সংস্থা এপি জানিয়েছে, তালেবানের পক্ষ থেকে শিগগিরই এ বিষয়ে ঘোষণা দেয়া হবে। 

খবরে বলা হয়, জাতিসংঘের শিশু সংস্থা ইউনিসেফের সহকারী নির্বাহী পরিচালক উমর আবদি গতকাল এপিকে এ তথ্য জানান। বলেন, গত সপ্তাহে আফগানিস্তান সফরকালে তালেবানের পক্ষ থেকে তাকে জানানো হয়েছে, শিক্ষাগ্রহণের অনুমতি দিয়ে শিগগিরই একটি ঘোষণা দেয়া হবে।

জাতিসংঘ সদরদপ্তরে তিনি সাংবাদিকদের বলেন, ৩৪টি প্রদেশের মধ্যে ৫টি প্রদেশে এরইমধ্যে মাধ্যমিক পর্যায়ে নারীরা শিক্ষার সুযোগ পাচ্ছেন। এগুলো হলো উত্তর পশ্চিমাঞ্চলীয় বলখ, জজওয়ান, সামানগান প্রদেশ, উত্তরপূর্বাঞ্চলীয় কুন্দুজ এবং দক্ষিণ পশ্চিমাঞ্চলীয় উরুগজান প্রদেশ। 

তালেবান সরকারের শিক্ষামন্ত্রীর সাথে আলাপের সূত্র ধরে এই ইউনিসেফ কর্মকর্তা জানান, মেয়েদের শিক্ষার সুযোগ দানে একটি ফ্রেমওয়ার্ক করা হচ্ছে। যাতে মেয়েরা তাদের শিক্ষাগ্রহণের ধারা অব্যাহত রাখতে পারে। এবিষয়ে একটি নীতিমালা দুয়েক মাসের মধ্যে প্রকাশ করা হবে বলে জানান উমর আবদি। 

জাতিসংঘের কর্মকর্তা বলেন, তিনি তাদের এ ব্যাপারে দেরি না করে দ্রুত ঘোষণা দিয়ে মেয়েদের শিক্ষাগ্রহণের সুযোগ দিতে অনুরোধ করেছেন। 

তালেবানদের আগের ১৯৯৬-২০০১ সরকারের আমলে মেয়েদের শিক্ষাগ্রহণ নিষিদ্ধ করা হয়। তাদের কাজের সুযোগ এবং জনপরিসরে চলাচলও নিষিদ্ধ করা হয়। 


এই বিভাগের আরও খবর

আরও পড়ুন