চীনের নতুন ধরনের ক্ষেপণাস্ত্র পরীক্ষা

বণিক বার্তা অনলাইন

হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে চীন। ফাইনান্সিয়াল টাইমসের বরাত দিয়ে কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরা জানিয়েছে, নতুন ধরনের এই ক্ষেপণাস্ত্রটি পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম। এটি গত আগস্টের ঘটনা হলেও তা গোপন রাখে চীন। 

খবরে বলা হয়, পারমাণবিক অস্ত্র বহনে সক্ষমতা রয়েছে এমন একটি হাইপারসনিক ক্ষেপণাস্ত্র গত আগস্টে মহাকাশে উৎক্ষেপণ করে চীন। তবে এটি সুনির্দিষ্ট লক্ষ্যবস্তু থেকে ২০ মাইল দূরে গিয়ে পড়ে। তিনটি সূত্র বিষয়টি ফাইনান্সিয়াল টাইমসকে নিশ্চিত করে। 

সাধারণত বেইজিং মহাকাশে কোনো কিছু পাঠালে তা ঘোষণা দিলেও এই উদ্যোগ সম্পূর্ণ গোপন রাখে। এই অভিযান মার্কিন যুক্তরাষ্ট্রকে হতবাক করেছে। দেশটির গোয়েন্দারা চীনের হাইপারসনিক ক্ষেপণাস্ত্র তৈরির অগ্রগতিতে বিস্মিত। এ ব্যাপারে এএফপি পেন্টাগনের বক্তব্য জানতে চাইলে কোনো মন্তব্য করা হয়নি। মার্কিন প্রতিরক্ষা দপ্তরের মুখপাত্র জন কিরবি বলেন, এ প্রতিবেদনের ব্যাপারে তিনি মন্তব্য করতে চাননা।  

তবে তিনি বলেন, চীনের সামরিক সক্ষমতা অর্জনের ব্যাপারে যুক্তরাষ্ট্র সতর্ক রয়েছে। চীনের এ ধরনের কর্ম তৎপরতা এ অঞ্চলের অস্থিতিশীলতা বাড়াবে। একারণেই চীনকে যুক্তরাষ্ট্র সবসময় চ্যালেঞ্জ হিসাবে গণ্য করে। 

যুক্তরাষ্ট্র, রাশিয়াসহ অন্তত ৫টি দেশ হাইপারসনিক ক্ষেপণাস্ত্র প্রযুক্তি নিয়ে কাজ করছে বলে ধরা হয়। এ তালিকায় এখন চীনও। হাইপারসনিকের মাধ্যমে পারমাণবিক অস্ত্র শব্দের চেয়ে পাঁচগুন বেশি গতিতে বহন করা সম্ভব।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন