সবুজ শিল্প বিপ্লব

৬০০ কোটি পাউন্ডের এফডিআই পেয়েছে ব্রিটেন

বণিক বার্তা ডেস্ক

যুক্তরাজ্যের রয়স্টন শহরের কাছে অবস্থিত সোলার প্রকল্প ছবি: রয়টার্স

২০২০ সালের নভেম্বরে সবুজ বিনিয়োগ পরিকল্পনা গ্রহণের পর থেকে প্রায় ৬০০ কোটি পাউন্ড সরাসরি বৈদেশিক বিনিয়োগ (এফডিআই) আকৃষ্ট করতে সক্ষম হয়েছে ব্রিটেন। সময় থেকে যুক্তরাজ্যে অন্তত ৫৬ হাজার নতুন কর্মসংস্থানেরও সৃষ্টি হয়েছে। গত বছর সবুজ শিল্প বিপ্লবের লক্ষ্যে টেন পয়েন্ট প্ল্যান উন্মোচন করে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। সম্প্রতি এক বিজ্ঞপ্তিতে এমনটা জানায় ব্রিটিশ প্রধানমন্ত্রীর দপ্তর।

আন্তর্জাতিক বাণিজ্য বিভাগের প্রকাশিত তথ্যে দেখা যায়, যুক্তরাজ্যে সবুজ বিনিয়োগ বৃদ্ধির ফলে সবুজ অর্থনীতি প্রযুক্তি-সংক্রান্ত খাতে যুক্তরাজ্যকে নেতৃস্থানীয় পর্যায়ে নিয়ে যেতে সাহায্য করবে। সবুজ শিল্প পরিকল্পনার আওতায় চলতি বছর ব্রিটেনের সমুদ্র উপকূলবর্তী অঞ্চলে বায়ুবিদ্যুৎ প্রকল্প স্থাপনে ৬৫ কোটি পাউন্ডের পরিকল্পনা এগিয়ে নিয়েছে। খাতে ব্রিটেনের হাম্বার উত্তর-পূর্ব অঞ্চলে অন্তত হাজার ৬০০ কর্মসংস্থান তৈরি হয়েছে। একই সঙ্গে শূন্য কার্বন নিঃসরণকারী যানবাহনে ব্যবহার বৃদ্ধিতে ৯০ কোটি পাউন্ডের বেশি ব্যয় করেছে যুক্তরাজ্য। ২০৩০ সালের মধ্যেই ব্রিটেনে পেট্রল ডিজেলচালিত গাড়ির ব্যবহার নিষিদ্ধের ব্যাপারে অঙ্গীকারবদ্ধ হয়েছে দেশটির প্রশাসন।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেন, প্রতিবেদন এটা প্রমাণ করে যে যুক্তরাজ্য সবুজ বিপ্লবের দিকে এগিয়ে যাচ্ছে। একই সঙ্গে যুক্তরাজ্যজুড়ে আরো উন্নতমানের কর্মসংস্থান তৈরি হচ্ছে। আমরা নতুন সুযোগ গ্রহণের ক্ষেত্রে অগ্রভাগে অবস্থান করছি। উল্লেখযোগ্য সরকারি বিনিয়োগ উদ্ভাবন এবং বাণিজ্যে ব্রিটেনের উদ্যোগের ফলে এমনটা দেখা যাচ্ছে।

পরিকল্পনার আওতায় ব্যাটারি উৎপাদন খাতে ৪০ কোটি পাউন্ড বিনিয়োগ করবে এনভিশন এইএসসি (অটোমোটিভ এনার্জি সাপ্লাই করপোরেশন) জাপানের অটোমোবাইল প্রস্তুতকারক প্রতিষ্ঠান নিশান ব্রিটেনের সান্দারল্যান্ড সিটি কাউন্সিলের সঙ্গে যৌথভাবে ১০০ কোটি পাউন্ডের এক প্রকল্পের আওতায় বিনিয়োগ করা হবে। অঞ্চলটিকে বৈদ্যুতিক যানবাহনের প্রধান কেন্দ্র হিসেবে গড়ে তুলতে প্রকল্প গ্রহণ করা হয়েছে। বিদ্যুৎ খাতে সবুজায়নের উদ্যোগ হিসেবে ইতালিয়ান জ্বালানি কোম্পানি ইএনআই স্পা সমুদ্র উপকূলবর্তী বিদ্যুৎ প্রকল্প নির্মাণে ৪০ কোটি পাউন্ডের বেশি বিনিয়োগ করেছে।

বরিস জনসনের টেন পয়েন্ট প্ল্যান অনুসারে সবুজ শিল্প বিপ্লবের উদ্যোগ গ্রহণের পর প্রায় ৫৬ হাজার কর্মসংস্থান তৈরি হয়েছে। এগুলোর অনেকাংশ এখনই চলমান রয়েছে, বাকি অংশ আগামী দশকের মধ্যে বাস্তবায়ন হওয়ার জন্য অপেক্ষায় আছে। এর মধ্যে রয়েছে সান্দারল্যান্ডে বৈদ্যুতিক গাড়ি নির্মাণ শিল্প; টিসাইডে হাইড্রোজেন সুবিধা; নর্থহাম্বারল্যান্ড, ইয়র্কশায়ার এবং হাম্বারে বায়ুবিদ্যুৎকেন্দ্র নির্মাণ।

আগামী সপ্তাহে লন্ডনে বৈশ্বিক বিনিয়োগ সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। সম্মেলনে বিশ্বব্যাপী নেতৃস্থানীয় পর্যায়ে থাকা দুই শতাধিক শিল্প গ্রুপকে যুক্তরাজ্যের সবুজ ব্যবসা উদ্ভাবনে বিনিয়োগের জন্য আকৃষ্ট করা হবে বলে আশা করা হচ্ছে। বর্তমানে ব্রিটিশ সরকার স্বচ্ছ প্রযুক্তিতে বেসরকারি বিনিয়োগকে আকৃষ্ট করার কৌশল হাতে নিয়েছে। ২০৫০ সালের মধ্যে নিট জিরো কার্বন নিঃসরণ নীতিমালার বাস্তবায়ন করতে এবং আগামী দশকের মধ্যেই বিশ্বের শীর্ষস্থানীয় কার্বন নিঃসরণ হ্রাসকারী দেশে পরিণত হতে উদ্যোগ নিয়েছে ব্রিটিশ সরকার।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেন, টেন পয়েন্ট প্ল্যান উন্মোচন করার পর দেশজুড়ে বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে আরো বেশি বিদেশী বিনিয়োগ আকৃষ্ট করা হচ্ছে। ভবিষ্যতের শিল্পগুলোতে পরিমাণ বিনিয়োগ আমাদের আরো ভালো সবুজ পরিবেশ তৈরির উদ্যোগকে নিশ্চিত করে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন