রবিবার | ডিসেম্বর ০৫, ২০২১ | ২১ অগ্রহায়ণ ১৪২৮

আন্তর্জাতিক ব্যবসা

সম্পদ বেড়েছে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের

বণিক বার্তা ডেস্ক

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস ছবি: রয়টার্স

বিশ্বের সবচেয়ে সম্পদশালী বিশ্ববিদ্যালয়গুলোর কথা বলতে গেলে সবার প্রথমে নাম আসবে হার্ভার্ডের। প্রতি বছরই প্রতিষ্ঠানটির সম্পদের পরিমাণ বাড়ছে। গত জুনে শেষ হওয়া অর্থবছরে বিশ্ববিদ্যালয়টির সম্পদের পরিমাণ ৩৪ শতাংশ বেড়েছে। বছর শেষে সব মিলিয়ে তাদের মোট সম্পদের পরিমাণ দাঁড়িয়েছে হাজার ৩২০ কোটি ডলারে। খবর রয়টার্স।

সংশ্লিষ্টরা বলছেন, প্রাইভেট পাবলিক মার্কেটে করা বিনিয়োগ বিশ্ববিদ্যালয়টির মোট সম্পদ বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। এক বছর আগে অর্থাৎ ২০২০ সালের জুনে শেষ হওয়া অর্থবছরে হার্ভার্ড দশমিক শতাংশ সম্পদ বাড়ার কথা জানিয়েছিল। অথচ সেই সময় মহামারীর কারণে গোটা বিশ্বের অর্থনীতির অবস্থা ছিল টালমাটাল। এর মধ্যেও বেড়েছে হার্ভার্ডের মোট সম্পদের পরিমাণ।

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের প্রধান বিনিয়োগ কর্মকর্তা প্রধান নির্বাহী এনপি নারভেকার বলেন, ঝুঁকিপূর্ণ খাতগুলোতে বিনিয়োগ করলে হার্ভার্ড আরো বেশি লাভ করতে পারত। কিন্তু সেটি করা হয়নি। তারা তুলনামূলক কম ঝুঁকির খাতে বিনিয়োগ করেছে। তবে প্রতি বছরই যে এসব বিনিয়োগ থেকে সমপরিমাণ লাভ আসবে তা প্রত্যাশা করাও ঠিক নয় বলে মন্তব্য করেন তিনি। সময়ের সঙ্গে লভ্যাংশের মাত্রা কম-বেশি হতে পারে।

বিগত বছরগুলোতে সমসাময়িক অনেকের তুলনায় নিজের পোর্টফোলিওতে কম ঝুঁকি নিয়েছে হার্ভার্ড। বিশ্ববিদ্যালয়টির বার্ষিক আর্থিক প্রতিবেদনে এমনটাই জানিয়েছেন নারভেকার।

একই সময়ে ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির এনডাউনমেন্ট ফিরেছে ৫৬ শতাংশে। গত জুনে এর মোট সম্পদের পরিমাণ ছিল হাজার ৭৪০ কোটি টাকা। সময় ব্রাউন ইউনিভার্সিটির প্রবৃদ্ধি হয়েছে ৫২ শতাংশ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন