রবিবার | ডিসেম্বর ০৫, ২০২১ | ২১ অগ্রহায়ণ ১৪২৮

আন্তর্জাতিক ব্যবসা

ভার্জিন গ্যালাক্টিকের বাণিজ্যিক মহাকাশ ভ্রমণ পেছাল

বণিক বার্তা ডেস্ক

বাণিজ্যিক মহাকাশ ভ্রমণ নিয়ে দারুণ আলোড়ন তুলেছিল মহাকাশ ভ্রমণবিষয়ক প্রতিষ্ঠান ভার্জিন গ্যালাক্টিক। তবে শিগগিরই ভ্রমণ শুরু করা যাচ্ছে না বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, আগামী বছরের চতুর্থ প্রান্তিকের (অক্টোবর-ডিসেম্বর) আগে ভ্রমণ শুরু করা যাবে না। পাশাপাশি চলতি বছর আর কোনো পরীক্ষামূলক ফ্লাইট না চালানোর কথাও জানিয়েছে প্রতিষ্ঠানটি। খবর রয়টার্স।

এক বিবৃতিতে ভার্জিন গ্যালাক্টিক জানিয়েছে, ২০২২ সালের চতুর্থ প্রান্তিক থেকে বাণিজ্যিক পরিষেবা শুরু করা হবে। এমন বিবৃতির পর প্রতিষ্ঠানটির শেয়ারদর ১৩ শতাংশ পড়ে গেছে।

যুক্তরাষ্ট্রের ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (এফএএ) গত সেপ্টেম্বর ভার্জিন গ্যালাক্টিকের মহাকাশ যাত্রায় নিষেধাজ্ঞা দিয়েছিল। এর বিরুদ্ধে ওঠা দুটি অভিযোগের বিষয়ে নিষ্পত্তি না হওয়া পর্যন্ত নিষেধাজ্ঞা বলবৎ থাকার কথাও বলা হয়। তবে তদন্ত শেষে নিষেধাজ্ঞা তুলে নেয় এফএএ।

গত ১১ জুলাই ব্রিটিশ ধনকুবের রিচার্ড ব্র্যানসনসহ ছয়জনকে নিয়ে মহাকাশে যায় ভার্জিন গ্যালাক্টিকের একটি পরীক্ষামূলক যান। অভিযোগ ওঠে যে, নির্ধারিত ৫০ মাইলের বেশি গতিবেগে এটি মহাকাশ ভ্রমণ করে। পরবর্তী সময়ে বিষয়ে একটি তদন্ত কমিটি গঠন করা হয়।

সেপ্টেম্বরেই ভার্জিন গ্যালাক্টিক জানিয়েছিল যে, তারা নিউ মেক্সিকো থেকে আরো দুটি ফ্লাইট পরিচালনার কথা ভাবছে। কিন্তু গত সপ্তাহে প্রতিষ্ঠানটি জানায় যে, পরিকল্পনায় কিছু পরিবর্তন এসেছে। ইউনিটি ২৩-এর পরীক্ষামূলক ফ্লাইটের জন্য আরো কিছু সময় লাগবে। ফ্লাইটের আগে বাহনটির নকশা আরো উন্নত করা হবে। এর পরই পরীক্ষামূলক ফ্লাইট শুরু হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন