রবিবার | ডিসেম্বর ০৫, ২০২১ | ২১ অগ্রহায়ণ ১৪২৮

আন্তর্জাতিক ব্যবসা

ঋণের বোঝা কমাতে জমি বিক্রি কান্তাসের

বণিক বার্তা ডেস্ক

ঋণের বোঝা কমাতে সিডনি বিমানবন্দরের কাছে অবস্থিত নিজেদের জমি বিক্রি করছে অস্ট্রেলিয়ার কান্তাস এয়ারওয়েজ লিমিটেড। গতকাল লোগোস প্রপার্টির নেতৃত্বাধীন একটি কনসোর্টিয়ামের সঙ্গে -সংক্রান্ত একটি চুক্তি করেছে প্রতিষ্ঠানটি।

রয়টার্সের একটি প্রতিবেদনে বলা হয়েছে, চুক্তি অনুযায়ী কান্তাসের জমি সাড়ে ৫৯ কোটি ডলারে বিক্রি করা হবে। মূলত কভিড-১৯ মহামারীর কারণে উড়োজাহাজ পরিষেবা সংস্থাটি যে আর্থিক ক্ষতির মুখে পড়েছে, তা থেকে উত্তরণের লক্ষ্যেই জমি বিক্রি করা হচ্ছে। এক বিবৃতিতে এসব তথ্য জানিয়েছে কান্তাস। প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী অ্যালান জয়েস বলেন, মহামারীর কারণে আমাদের যে ঋণ নিতে হয়েছে তা পরিশোধের জন্য জমি বিক্রির অর্থ ব্যবহার করা হবে। এর মাধ্যমে শিগগিরই আমরা মূল ব্যবসায় বিনিয়োগে ফিরে আসতে পারব।

এদিকে পদক্ষেপের প্রভাব পড়েছে শেয়ারবাজারেও। সবশেষ হিসাব বলছে, বাজারে কান্তাসের শেয়ারের লেনদেন বেড়েছে দশমিক শতাংশ। প্রতিষ্ঠানটি বলছে, সম্পত্তি বিক্রির পাশাপাশি ভবিষ্যতের সম্ভাব্য বিকাশ নিয়েও লোগোসের সঙ্গে গুরুত্বপূর্ণ আলোচনা চলছে। ২০২২ সালের প্রথমার্ধের মধ্যে -সংক্রান্ত প্রস্তাবগুলোর মূল্যায়ন সম্পন্ন হবে বলে প্রত্যাশা করা হচ্ছে। যদি কোনো চুক্তিতে পৌঁছানো সম্ভব হয়, তাহলে মোট চুক্তিমূল্য বেড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। সেক্ষেত্রে চুক্তিটি ১০০ কোটি অস্ট্রেলিয়ান ডলারের বেশি মূল্যে পৌঁছতে পারে।

লোগোস বলছে, চুক্তির পেছনে আবুধাবি ইনভেস্টমেন্ট অথরিটির সমর্থন রয়েছে। তারা লোগোস অস্ট্রেলিয়া লজিস্টিক ভেঞ্চার পেনশন ফান্ড অস্ট্রেলিয়ান সুপারের মাধ্যমে চুক্তি বাস্তবায়ন করছে। তাদের পরিকল্পনা হলো, কান্তাসের কাছ থেকে কেনা জমিতে লজিস্টিক -কমার্সের কেন্দ্র গড়ে তোলা। কাজ শেষে এর আনুমানিক মূল্য দাঁড়াবে ২০০ কোটি অস্ট্রেলিয়ান ডলারের বেশি।

মহামারীর প্রভাবে বার্ষিক ২০০ কোটি অস্ট্রেলিয়ান ডলার লোকসানের মুখে পড়ে কান্তাস।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন