সোমবার | নভেম্বর ২৯, ২০২১ | ১৪ অগ্রহায়ণ ১৪২৮

আন্তর্জাতিক খবর

চাপের মুখে কপ-২৬ সম্মেলনে যোগ দেয়ার ঘোষণা অস্ট্রেলিয়ার

বণিক বার্তা অনলাইন

আসন্ন জাতিসংঘের জলবায়ু সম্মেলন কপ-২৬ এ যোগ দিতে সম্মত হয়েছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন। সপ্তাহজুড়ে অনিশ্চয়তার পর অবশেষে চূড়ান্ত সিদ্ধান্ত জানায় দেশটি। এর আগে সম্মেলনে যোগ না দেয়ার কথা বলে দেশি ও আন্তর্জাতিক মহলের তীব্র সমালোচনার মুখে পড়েন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী।

আজ শুক্রবার এক সংবাদ সম্মেলনে কপ-২৬ সম্মেলনে যোগ দেয়ার বিষয়ে নিশ্চিত করেন মরিসন। তিনি বলেন, এটি একটি গুরুত্বপূর্ণ বৈঠক। আমি এতে অংশ নেয়ার ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছি।

স্কটল্যান্ডের গ্লাসগোতে বিশ্ব নেতারা জাতিসংঘ জলবায়ু সম্মেলনে যুক্ত হবেন। পরিবেশ বিপর্যয় ঠেকাতে ক্রমবর্ধমান বৈশ্বিক তাপমাত্র নিরসনে একটি চুক্তিতে পৌঁছতে চায় দেশগুলো। গতমাসে সম্মেলনে যোগ নাও দিতে পারেন, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর এ ঘোষণার পর সমালোচনা শুরু হয় আন্তর্জাতিক মহলে।

বিশ্বের সবচেয়ে বেশি পরিবেশ দূষণকারী দেশের তালিকায় অস্ট্রেলিয়ার নাম একেবারে উপরের দিকে। তাই দেশটিকে অবশ্যই বৈশ্বিক তাপমাত্রা নিয়ন্ত্রেণে আন্তর্জাতিক মহলের সঙ্গে একটি চুক্তিতে আসতে হবে এবং দ্রুত কার্যকর পদক্ষেপ নিতে হবে বলে মনে করেন বিশ্লেষকরা।

চলতি মাসের শেষ দিন অর্থাৎ ৩১ অক্টোবর থেকে ১৫ নভেম্বর পর্যন্ত স্কটল্যান্ডের গ্লাসগোতে চলবে জলবায়ু সম্মেলন কপ-২৬। ২০১৫ সালে প্যারিসে অনুষ্ঠিত সবচেয়ে সফল ও বড় জলবায়ু সম্মেলন অনুষ্ঠিত হয়। যেটি পরবর্তীতে প্যারিস চুক্তি নামেও পরিচিতি পায়। এবারের সম্মেলন তার চেয়ে বেশি কার্যকর ও বড় পরিসরে হবে বলে আশা করা হচ্ছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন

×