শনিবার | অক্টোবর ২৩, ২০২১ | ৮ কার্তিক ১৪২৮

আন্তর্জাতিক ব্যবসা

অর্থনীতির আকার ১.৭১ ট্রিলিয়ন ডলারে নিতে চায় সৌদি

বণিক বার্তা ডেস্ক

অর্থনীতির আকার বাড়ানোর পরিকল্পনা করছে সৌদি আরব। এজন্য ২০৩০ সালকে লক্ষ্য ধরে উন্নয়ন পরিকল্পনা নেয়া হয়েছে। সময়ের মধ্যে দেশটির অর্থনীতির আকার দশমিক ৭১ ট্রিলিয়ন ডলারে নিতে চায় দেশটি। খবর রয়টার্স

সৌদি আরবের উন্নয়ন পরিকল্পনার বিষয়ে সম্প্রতি রাষ্ট্রীয় টেলিভিশনে বক্তব্য রাখেন দেশটির বিনিয়োগবিষয়ক মন্ত্রী খালিদ আল-ফালিহ। যেখানে তিনি লক্ষ্য অর্জনে সরকারের কৌশলের বিষয়টিও তুলে ধরেন। মন্ত্রী জানান, অর্থনীতির আকার বাড়াতে ২০৩০ সালের মধ্যে সরকার বার্ষিক বিনিয়োগের পরিমাণ ট্রিলিয়ন সৌদি রিয়ালে নিতে চায়। যেখানে বর্তমানে বিনিয়োগের পরিমাণ ৬৫০ বিলিয়ন সৌদি রিয়াল। সময়ের মধ্যে বিনিয়োগের পরিমাণ ৩০ শতাংশে উন্নীত করা হবে, বর্তমানে যা ২২ শতাংশ। এছাড়া সময়ের মধ্যে ১০ শতাংশ জিডিপির প্রবৃদ্ধির লক্ষ্য অর্জন করতে চায় তারা।

সৌদি আরবের বেসরকারি খাতকে আরো শক্তিশালী করাই উন্নয়ন কৌশলের মূল লক্ষ্য বলে জানান খালিদ আল-ফালিহ। আর এজন্য অনুকূল বিনিয়োগের পরিবেশ তৈরি করবে সরকার। পাঁচটি নতুন অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা করা হবে। পাশাপাশি বিনিয়োগকারীদের জন্য নীতিসহায়তা দেবে সরকার। বিশেষ প্রণোদনাসহ আইনি বাধ্যবাধকতায় ছাড় দেয়া হবে, যাতে করে বিনিয়োগকারীদের আন্তর্জাতিক চুক্তিতে কোনো ধরনের সমস্যা না হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন