শনিবার | অক্টোবর ২৩, ২০২১ | ৮ কার্তিক ১৪২৮

আন্তর্জাতিক ব্যবসা

আগস্টে চাকরি ছেড়েছে রেকর্ড সংখ্যক মার্কিন নাগরিক

বণিক বার্তা ডেস্ক

চাহিদার সঙ্গে সংগতি রেখে কর্মী পাচ্ছে না মার্কিন প্রতিষ্ঠানগুলো। আবার মার্কিন নাগরিকরা দলে দলে চাকরি ছাড়ছেন। প্রবণতা মহামারীর বিপর্যয় কাটিয়ে অর্থনৈতিক পুনরুদ্ধারের সময়ে কর্মীদের আত্মবিশ্বাসের বিষয়টি তুলে ধরে। কর্মীরা আরো ভালো সুযোগ পাওয়ায় বর্তমান চাকরি ছেড়ে দিচ্ছেন। খবর এপি।

মার্কিন শ্রম বিভাগ জানিয়েছে, আগস্টে ৪৩ লাখ কর্মী তাদের চাকরি ছেড়েছেন। সংখ্যা ২০০০ সালের পর রেকর্ড সর্বোচ্চ এবং জুলাইয়ের ৪০ লাখের চেয়েও বেশি। এটি যুক্তরাষ্ট্রের মোট কর্মীর প্রায় শতাংশের সমান।

প্রতিবেদনে দেখা গেছে, সময়ে নিয়োগের গতিও কমে গিয়েছিল এবং জুলাইয়ের কোটি ১১ লাখের রেকর্ড উচ্চতা থেকে আগস্টে নতুন কর্মসংস্থানের সংখ্যা কোটি লাখে নেমে আসে। আগস্ট সেপ্টেম্বরে নতুন নিয়োগের গতি কমেছে। যদিও মোট কর্মসংস্থানের সংখ্যা রেকর্ড স্তরের কাছাকাছি ছিল। সময়ে গত বছরের তুলনায় কর্মসংস্থানের সুযোগ বেড়েছে ৬২ শতাংশ। তার পরও সামগ্রিকভাবে নতুন নিয়োগে কিছুটা শ্লথগতি দেখা গেছে। চাকরি ছাড়ার বিষয়টি ইঙ্গিত দেয় যে, কভিডের ডেল্টা ধরনের ভয় শ্রমিক ঘাটতির জন্য আংশিকভাবে দায়ী।

আগস্টে আবারো কভিড-১৯ সংক্রমণের সংখ্যা বেড়ে যায়। ফলে রেস্তোরাঁ হোটেলের চাকরি ছাড়ার সংখ্যা বেড়েছে। অন্যদিকে খুচরা বিক্রি শিক্ষার মতো অন্যান্য জনমুখী খাতে কর্মীদের সংখ্যা বেড়েছে। আগস্টে প্রায় নয় লাখ মানুষ রেস্তোরাঁ, বার হোটেল থেকে চাকরি ছেড়েছেন। খাতের চাকরি ছাড়ার হার জুলাইয়ের ২১ শতাংশ থেকে বেশি। পাশাপাশি খুচরা বিক্রি খাতে চাকরি ছাড়ার হার শতাংশ বেড়েছে।

এছাড়া উৎপাদন, নির্মাণ, পরিবহন গুদামজাতের মতো শিল্পেও চাকরি ছাড়ার সংখ্যা বাড়ছে। আইন, প্রকৌশল স্থাপত্যের মতো পেশাগত ব্যবসায়িক পরিষেবাগুলোয় চাকরি ছাড়ার হার স্বাভাবিকের কাছাকাছি ছিল। বাড়ি থেকে কাজের সুযোগ থাকায় খাতগুলোয় চাকরি ছাড়ার প্রবণতা কিছুটা কম। রেকর্ড হারে চাকরি ছাড়ার পেছনে বেশকিছু কারণের কথা বলছেন সংশ্লিষ্টরা। তাদের ভাষ্য, অনেক প্রতিষ্ঠান নিয়োগের জন্য মরিয়া এবং কর্মীদের সামনে উচ্চ বেতন অধিক সুযোগ-সুবিধা হাতছানি দেয়ায় চাকরি ছাড়ার প্রবণতা বেড়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন