রবিবার | অক্টোবর ২৪, ২০২১ | ৯ কার্তিক ১৪২৮

খবর

অসৎ শ্রম আচরণ কর্মপরিবেশের বড় বাধা: শ্রম সচিব

নিজস্ব প্রতিবেদক

অস শ্রম আচরণ শোভন কর্মপরিবেশের জন্য বড় বাধা বলে জানিয়েছেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মো. এহছানে এলাহী।  তিনি বলেছেন, আদর্শ পরিচালনা পদ্ধতির চর্চা (এসওপি) মালিক-শ্রমিক সম্পর্ক মজবুত করে। শিল্পের উপাদনে তা ইতিবাচক প্রভাব ফেলে।

আজ বৃহস্পতিবার ‘এসওপি ফর আনফেয়ার লেবার প্র্যাকটিস অ্যান্ড অ্যান্টি-ইউনিয়ন ডিসক্রিমিনেশন’ শীর্ষক প্রশিক্ষণ কর্মসূচির সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। হবিগঞ্জের বাহুবলে দি প্যালেস রিসোর্টে আইএলও এর সহযোগিতায় শ্রম অধিদপ্তর আয়োজিত তিন দিনব্যাপী এ কর্মসূচি অনুষ্ঠিত হয়। 

শ্রম সচিব বলেন, আইএলও কনভেনশন এবং বাংলাদেশ শ্রম আইন ও শ্রম বিধিমালা অনুযায়ী ট্রেড ইউনিয়ন গঠন শ্রমিকের অধিকার। এন্টি-ট্রেড ইউনিয়ন মনোভাব থেকে আমাদের বেরিয়ে আসতে হবে।

তিনি বলেন, এসডিজির লক্ষ্যমাত্রা অনুযায়ী নিরাপদ এবং শোভন কর্মপরিবেশ নিশ্চিত করা, দক্ষ জনশক্তি তৈরি এবং নতুন কর্মসংস্থান সৃষ্টি আমাদের অঙ্গীকার। সে লক্ষ্যে সরকার কাজ করে যাচ্ছে। শ্রম মন্ত্রণালয়ের অধীনে কর্মসংস্থান অধিদপ্তর প্রতিষ্ঠার উদ্যোগ চুড়ান্ত পর্যায়ে। 

সচিব বলেন, শ্রমিকদের যথাযথ মজুরি, কর্মক্ষেত্রে নিরাপত্তা ও তাদের মৌলিক এবং ন্যায্য অধিকারগুলোর প্রাপ্তি নিশ্চিত এবং বিরোধ নিষ্পত্তিতে অবশ্যই আমাদের একসাথে কাজ করতে হবে। জবরদস্তি শ্রম সম্পর্কিত আইএলও কনভেনশন, ১৯৩০এর প্রটোকল ২৯ অনুসমর্থনের প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকার এবং এ বছরের মধ্যে বাংলাদেশ চাকরির সর্বনিম্ন বয়স সংক্রান্ত আইএলও কনভেনশন- ১৩৮ অনুস্বাক্ষর করবে  করবে বলেও জানান তিনি।

অনুষ্ঠানে শ্রম অধিদপ্তরের মহাপরিচালক গৌতম কুমারের সভাপতিত্বে আইএলও বাংলাদেশ এর চিফ টেকনিক্যাল এডভাইজার নিরান রামজুথান এবং শ্রম অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক ড. আব্দুল লতিফ খান বক্তব্য দেন। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন