রবিবার | অক্টোবর ২৪, ২০২১ | ৯ কার্তিক ১৪২৮

শেষ পাতা

বাংলাদেশ থেকে কর্মী নিতে সার্বিয়াকে অনুরোধ

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ থেকে বিভিন্ন খাতে দক্ষ আধা দক্ষ কর্মী নেয়ার জন্য সার্বিয়াকে অনুরোধ জানিয়েছে বাংলাদেশ। দেশটির রাজধানী বেলগ্রেডে অনুষ্ঠিত এক বৈঠকে সার্বিয়ার প্রেসিডেন্ট আলেকজান্ডার ভুসিককে অনুরোধ করেন পররাষ্ট্রমন্ত্রী . কে আব্দুল মোমেন। গতকাল এক বিজ্ঞপ্তিতে তথ্য জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সার্বিয়ার চলমান উন্নয়ন কর্মসূচির জন্য বিশাল মানবসম্পদের প্রয়োজন। বিষয়টি পর্যবেক্ষণ করে . মোমেন বাংলাদেশ থেকে আইটি পেশাজীবী, ইলেকট্রিশিয়ান, প্লাম্বারসহ বিভিন্ন খাতে দক্ষ আধা দক্ষ কর্মী নেয়ার প্রস্তাব দেন। সার্বিয়ান প্রেসিডেন্ট পররাষ্ট্রমন্ত্রীর প্রস্তাবকে স্বাগত জানান। তিনি বাংলাদেশ থেকে শ্রম জনশক্তি নেয়ার ক্ষেত্রে সহযোগিতার জন্য একটি প্রাতিষ্ঠানিক প্রক্রিয়া তৈরির ওপর জোর দেন।

বৈঠকে . মোমেন দুই দেশের মধ্যে শক্তিশালী বাণিজ্য অর্থনৈতিক সংযোগ গড়ে তোলার ওপর গুরুত্বারোপ করেন। মন্ত্রী সার্বিয়ান বিনিয়োগকারীদের বাংলাদেশ থেকে আমদানি করারও আহ্বান জানান এবং বাংলাদেশে বিনিয়োগ পরিবেশ সুযোগ-সুবিধা সম্পর্কে দেশটির প্রেসিডেন্টকে অবহিত করেন।

. মোমেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং সাবেক যুগোস্লাভিয়ার প্রেসিডেন্ট জোসেপ ব্রোজ টিটোর মধ্যে ব্যক্তিগত বন্ধুত্বের কথা উল্লেখ করেন। তিনি রোহিঙ্গা সংকটের কথা তুলে ধরেন। বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের স্বেচ্ছায়, নিরাপদ টেকসই প্রত্যাবাসনের জন্য মিয়ানমারের ওপর চাপ সৃষ্টি করতে সার্বিয়ার মতো বন্ধুত্বপূর্ণ দেশের সমর্থন চান তিনি। সার্বিয়ার প্রেসিডেন্ট বিষয়ে বাংলাদেশের উদারতার প্রশংসা করেন। পররাষ্ট্রমন্ত্রী সার্বিয়ান প্রেসিডেন্টকে বাংলাদেশের রাষ্ট্রপতির পক্ষ থেকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান। সার্বিয়ান প্রেসিডেন্ট আমন্ত্রণ গ্রহণ করেন। তিনি বাংলাদেশের রাষ্ট্রপতি প্রধানমন্ত্রীকেও সার্বিয়া সফরের আমন্ত্রণ জানান।

এর আগে গত মাসে বেলগ্রেডে দেশটির শ্রম, কর্মসংস্থান, প্রবীণ এবং সামাজিক বিষয়ক মন্ত্রী ডা. দারিজা কিসিচ তেপাভেভিচের সঙ্গে বাংলাদেশের রাষ্ট্রদূত মো. শামীম আহসান সাক্ষাৎ করেন। ওই সময় বাংলাদেশ থেকে কর্মী নিয়োগে গভীর আগ্রহ প্রকাশ করে সার্বিয়া।

ওই বৈঠকে ঢাকা বেলগ্রেডের মধ্যে ঐতিহাসিক বন্ধন এবং শ্রম কর্মসংস্থানের ক্ষেত্রে দ্বিপক্ষীয় সম্পর্ককে শক্তিশালী করার বিপুল সম্ভাবনার কথা উল্লেখ করে -সংক্রান্ত একটি সমঝোতা স্মারকে স্বাক্ষরের সম্ভাবনার বিষয়ে আলোচনা করেন তারা। বৈঠকে রাষ্ট্রদূতকে বৈধভাবে বাংলাদেশ থেকে দক্ষ আধা দক্ষ কর্মী নিয়োগে সার্বিয়ান কোম্পানিগুলোর আগ্রহের কথা অবহিত করা হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন