সরকারিভাবে উৎপাদন

এক বছরের মধ্যে ব্যবস্থা নিতে সংসদীয় কমিটির সুপারিশ

নিজস্ব প্রতিবেদক

শুরুতে ছয় মাসের মধ্যে দেশে সরকারিভাবে নভেল করোনাভাইরাসের টিকা বোতলজাত করার জন্য সুপারিশ করেছিল স্বাস্থ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। তবে দুই দফায় সে সময় বাড়ানো হয়েছে। এখন কমিটি এক বছরের মধ্যে টিকা বোতলজাত করার ব্যবস্থা নিতে বলেছে। পাশাপাশি কাজে আমলাতান্ত্রিক জটিলতা পরিহার করার জন্যও মন্ত্রণালয়কে পরামর্শ দেয়া হয়েছে। গতকাল শেখ ফজলুল করিম সেলিমের সভাপতিত্বে সংসদীয় কমিটির বৈঠকে এসব বিষয় উঠে আসে।

এর আগে গত জুনে সংসদীয় কমিটির বৈঠকে ছয় মাসের মধ্যে সরকারি প্রতিষ্ঠান এসেনশিয়াল ড্রাগস কোম্পানির মাধ্যমে দেশে নভেল করোনাভাইরাসের টিকা উৎপাদনের সুপারিশ করে সংসদীয় কমিটি। আগস্টে দুটি বৈঠকের পর ছয় থেকে নয় মাসের মধ্যে টিকা বোতলজাত করার ব্যবস্থা করার সুপারিশ করা হয়। বৈঠকে বিষয়ে একটি পূর্ণ পরিকল্পনাও মন্ত্রণালয়ের কাছে চাওয়া হয়। গতকালের বৈঠকে সে সময় বাড়িয়ে এক বছর করা হয়েছে।

বৈঠক শেষে কমিটির সভাপতি শেখ ফজলুল করিম সেলিম বণিক বার্তাকে বলেন, এসেনশিয়াল ড্রাগসের গোপালগঞ্জ শাখায় জমি আছে। সেখানে আমরা টিকা বোতলজাত করতে পারব। টিকা উৎপাদনের জন্য আমাদের আরো জায়গা লাগবে, সেই জায়গা আমরা অধিগ্রহণ করে নেব। এক বছরের মধ্যে টিকা বোতলজাত শুরু করার জন্য আমরা বলেছি।

কমিটি কেন টিকা বোতলজাতের জন্য সময় বাড়ানোর কথা বলেছে তা জানতে চাইলে শেখ ফজলুল করিম সেলিম বলেন, আমরা প্রথম যখন সুপারিশ করি তারপর কয়েক মাস চলে গেছে। এখানে প্রকল্প প্রস্তাব (ডিপিপি) করতে হবে। একজন পরামর্শক নিয়োগ দিতে হবে। কোন দেশ থেকে কাঁচামাল আসবে সেসব ঠিক করতে হবে। যন্ত্রপাতি কোথা থেকে আসবে, সেগুলোও ঠিক করতে হবে। এগুলোর জন্য একটু সময় লাগবে। সেজন্য আমরা এক বছর বলেছি। মন্ত্রণালয়কে আমরা বলেছি, কাজে যেন আমলাতান্ত্রিক জটিলতা পরিহার করা হয়।

এদিকে মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, বাংলাদেশে টিকা উৎপাদন, ব্যবহার, পরিবহন সাশ্রয়ী দিক বিবেচনায় প্রোটিন ভ্যাকসিন উৎপাদন করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। টিকার কাঁচামাল প্রযুক্তি আমদানির জন্য যুক্তরাষ্ট্রের কোম্পানি ডায়াডিকের সঙ্গে এসেনশিয়াল ড্রাগস তিনবার ভিডিও কনফারেন্স করেছে। ওই প্রতিষ্ঠানের সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষরের জন্য একটি খসড়া তৈরি করা হয়েছে। এছাড়া রাশিয়ার স্পুতনিক-  অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের আবিষ্কৃত প্রোটিন ভ্যাকসিন তৈরির বিষয়েও আলোচনা চলছে। মন্ত্রণালয় আরো জানায়, টিকা উৎপাদনের লক্ষ্যে যন্ত্রপাতি উৎপাদন সরবরাহকারী বিভিন্ন বিদেশী প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ করে প্রাথমিকভাবে প্রাক্কলিত দর প্রস্তুত করা হয়েছে।

মন্ত্রণালয়ের একটি সূত্র জানিয়েছে, বিশেষজ্ঞদের সঙ্গে পরামর্শ করে স্বল্প সময়ের মধ্যে প্রয়োজনীয় যন্ত্রপাতি স্থাপনের মাধ্যমে টিকা উৎপাদনের ইউনিট চালুর জন্য বিভিন্ন প্রকৌশল প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ করে পরামর্শ গ্রহণ করা হয়েছে এবং সে অনুযায়ী স্টিলের অবকাঠামো তৈরি করা হবে। বিষয়ে শেখ সেলিম বলেন, স্টিলের অবকাঠামো তৈরি করলে সময়ও কম লাগবে। সেজন্য সংসদীয় কমিটি থেকে ওই সুপারিশ করা হয়েছিল।

এর আগের বৈঠকের কার্যপত্র থেকে জানা যায়, গত এপ্রিলে যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব শেফিল্ডের গবেষক সানজান কে দাস স্বাস্থ্য সচিবের কাছে সরকারি পর্যায়ে টিকা উৎপাদনের লক্ষ্যে অবকাঠামো তৈরি করতে একটি প্রস্তাব পাঠান। সানজান দাসের টিকা তৈরি প্রযুক্তির আরএনডি প্রিক্লিনিক্যাল ট্রায়াল হয়েছে বলে কার্যপত্রে উল্লেখ করা হয়। সেখানে আরো বলা হয়, এসেনশিয়াল ড্রাগসের বিদ্যমান কিছু অবকাঠামো নতুন কিছু যন্ত্রপাতি কিনলে টিকা উৎপাদন সম্ভব। বিষয়টির কারিগরি দিক মন্ত্রণালয় পর্যালোচনা করছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন