রবিবার | অক্টোবর ২৪, ২০২১ | ৯ কার্তিক ১৪২৮

শেষ পাতা

কভিড-১৯ টিকা : শিশু-কিশোরদের ওপর পরীক্ষামূলক প্রয়োগ আজ

নিজস্ব প্রতিবেদক

কয়েক মাস আলোচনার পর আজ শিশু-কিশোরদের (১২-১৭ বছর বয়সী) ওপর পরীক্ষামূলকভাবে করোনার টিকা প্রয়োগ করা হবে। মানিকগঞ্জে প্রায় ১০০ শিক্ষার্থীর ওপর টিকা প্রয়োগের প্রস্তুতি নেয়া হয়েছে। গতকাল বিকালে এক অনলাইন বার্তায় বিষয়টি জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম।

তিনি বলেন, প্রাথমিকভাবে ৫০-১০০ জন শিক্ষার্থীকে টিকা দেয়া হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিশুদের টিকা দিতে আমাদের নির্দেশনা দিয়েছিলেন। সে লক্ষ্যে কাজ করছে স্বাস্থ্য পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং স্বাস্থ্য অধিদপ্তর। আগামীকাল (বৃহস্পতিবার) দুপুর ১২টায় মানিকগঞ্জের কর্নেল মালেক মেডিকেল কলেজে আমরা টিকার একটি টেস্ট রান শুরু করব। শিক্ষার্থীদের ফাইজার-বায়োএনটেকের টিকা দেয়া হবে।

টিকাগ্রহীতাদের পর্যবেক্ষণে রাখা হবে জানিয়ে তিনি বলেন, আপনারা এর আগেও দেখেছেন, আমরা যেকোনো টিকা দেয়ার আগে একটি টেস্ট রান করি। এরপর কিছুদিন পর্যবেক্ষণ করি। তারপর ফাইনাল কাজে নামি। এবারের পরীক্ষামূলক টিকা প্রয়োগের জন্য মানিকগঞ্জকে নির্ধারণ করা হয়েছে। এটা স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের নির্বাচনী এলাকা। সেখান থেকেই এবারের কার্যক্রম শুরু করছি।

আবুল বাশার বলেন, প্রাথমিকভাবে দুটো সরকারি বিদ্যালয়ের ১২-১৭ বছর বয়সীদের বেছে নিয়েছি। টিকা দেয়ার পর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া হয় কিনা দেখতে শিশুদের ১০-১৪ দিন পর্যবেক্ষণ করব। এরপর ঢাকায় আমরা বড় আকারে টিকা কার্যক্রম শুরু করব। সেক্ষেত্রে শিক্ষা মন্ত্রণালয়, শিক্ষামন্ত্রী, শিক্ষা সচিবসহ অন্য ঊর্ধ্বতন কর্মকর্তারা সংযুক্ত হবেন।

এর আগে গত রোববার রাজধানীর মহাখালীতে বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস অ্যান্ড সার্জনস মিলনায়তনে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছিলেন, সম্প্রতি সুইজারল্যান্ড সফরে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মহাপরিচালক গ্যাভির প্রতিনিধির সঙ্গে তার কথা হয়েছে। শিশুদের ফাইজার-বায়োএনটেক মডার্নার টিকা দেয়ার বিষয়ে ডব্লিউএইচও সম্মতি দিয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী বলেছিলেন, সরকারের হাতে এখন ৬০ লাখ ডোজ ফাইজারের টিকা আছে। এর মধ্যে ৩০ লাখ ডোজ প্রয়োগ করা হবে। বাকি ৩০ লাখ ডোজ রেখে দেয়া হবে দ্বিতীয় ডোজ দেয়ার জন্য। শিক্ষার্থীরা তাদের জন্মনিবন্ধন দিয়ে নিবন্ধন করবে। এছাড়া শিক্ষাপ্রতিষ্ঠানের মাধ্যমেও নিবন্ধন করা যাবে। বিষয়টি তথ্য যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগকে জানিয়ে দেয়া হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তর বলছে, শিশুদের ফাইজার-বায়োএনটেকের টিকা দেয়া হবে। টিকার সংরক্ষণ পরিবহন জটিলতার কারণে প্রাথমিক পর্যায়ে সারা দেশে (রাজধানী, জেলা সিটি করপোরেশন) ২১টি কেন্দ্রের মাধ্যমে টিকা প্রয়োগ করা হবে। টিকা কেন্দ্রগুলো আলাদা হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন