শনিবার | অক্টোবর ২৩, ২০২১ | ৮ কার্তিক ১৪২৮

টেলিকম ও প্রযুক্তি

ব্লক না করেই ফলোয়ার রিমুভের সুযোগ দিচ্ছে টুইটার

বণিক বার্তা ডেস্ক

প্রতিনিয়ত নতুন নতুন ফিচার উন্মুক্ত করছে মাইক্রো ব্লগিং সাইট টুইটার। কমেন্টের মাধ্যমে কেউ যাতে হিংসা ছড়াতে না পারে এবং সম্ভাব্য ক্ষতিকর ভাষা এড়াতে নতুন ফিচার যোগ করার ঘোষণার পর এবার ব্লক না করেই ফলোয়ার রিমুভের সুযোগ দেয়া হচ্ছে বলে জানিয়েছে মাধ্যমটি। খবর টেক ক্রাঞ্চ।

এক মাস ধরে পরীক্ষার পর সফট ব্লক নামে ফিচারটি নিয়ে আসছে টুইটার। এর মাধ্যমে টুইটার ইউজাররা কোনো ফলোয়ারকে ব্লক না করেই রিমুভ করতে পারবেন। হিংসা, বিদ্বেষ বা ক্ষতিকর ভাষা এড়াতে ফিচারটি ব্যবহারকারীদের সুবিধা দেবে বলে ধারণা করা হচ্ছে। আপাতত ওয়েব ইউজাররা ফিচারটি ব্যবহার করতে পারবেন। মোবাইল ভার্সনের জন্য ফিচারটি এখনো পরীক্ষাধীন।

টুইটার বলছে, সফট ব্লক ফিচারটি কিন্তু সরাসরি কোনো ফলোয়ারকে ব্লক করবে না। অর্থাৎ, আগে কোনো ইউজার যদি তার ফলোয়ারকে ব্লক করতেন, ফলোয়ার আর ইউজারের টুইট দেখতে বা ডিএম করতে পারতেন না। নতুন ফিচারটি তেমন নয়। সফট ব্লকের মাধ্যমে ইউজার তার ফলোয়ারকে শুধু রিমুভ করতে পারবেন। এতে ওই ফলোয়ার তার কোনো নোটিফিকেশন পাবেন না। তবে চাইলে ফের ইউজারকে ফলো করার সুযোগ রয়েছে। কিন্তু ব্যবহারকারী যদি চান ওই ফলোয়ারকে পুরোপুরি ব্লক করে দিতে, সে সুযোগও থাকছে।

সফট ব্লক ফিচার ব্যবহারের নিয়মও জানিয়েছে টুইটার। ধরুন, আপনি কোনো ফলোয়ারকে রিমুভ করবেন। এক্ষেত্রে আপনাকে প্রথমে যেতে হবে নিজের অ্যাকাউন্ট বা প্রোফাইলে। সেখানে তিনটি ডটের একটি আইকন পাবেন। আইকনে প্রেস করলে রিমুভ দিস ফলোয়ার লেখা দেখা যাবে। মাধ্যমে আপনাকে ফিচারটি ব্যবহার করতে হবে। টুইটার পরিষেবাটি দ্রুত ইউজারদের কাছে পৌঁছে দিতে কাজ করছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন