রবিবার | অক্টোবর ২৪, ২০২১ | ৯ কার্তিক ১৪২৮

টেলিকম ও প্রযুক্তি

সড়কে মৃত্যু অর্ধেক কমাতে পারবে কৃত্রিম বুদ্ধিমত্তা

বণিক বার্তা ডেস্ক

কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) ব্যবহারে ২০৩০ সালের মধ্যে সড়কে মৃত্যু অর্ধেক কমানো যাবে। জাতিসংঘের তিনজন বিশেষ দূত সম্প্রতি আশাবাদ ব্যক্ত করেন। খবর গ্যাজেটস নাউ।

সড়কে নিরাপদ চলাচল নিশ্চিতের জন্য এআই ব্যবহার করা পক্ষে মত দিয়েছে জাতিসংঘের একটি বিশেষজ্ঞ দল। সড়কে বার্ষিক মৃত্যুহার অর্ধেকে নামিয়ে আনা এবং ২০৩০ সালের মধ্যে বিশ্বব্যাপী নিরাপদ, সাশ্রয়ী টেকসই সড়ক পরিবহন নিশ্চিতে উদ্যোগ গ্রহণের আহ্বান জানানো হয়।

নতুন প্রযুক্তি দ্রুত বাস্তবায়নের উদ্যোগ গ্রহণ করার ওপর গুরুত্ব আরোপ করে জাতিসংঘ। এতে করে অপেক্ষাকৃত দরিদ্র দেশগুলোতে সড়কে মৃত্যু দুর্ঘটনার ঝুঁকি অনেকাংশেই কমে আসবে বলে মত।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) উদ্ধৃতি দিয়ে জাতিসংঘ জানায়, প্রতি বছর অন্তত ৩৩ লাখ মানুষ দুর্ঘটনার শিকার হয়ে মারা যান। মাঝারি রকমের দুর্ঘটনার শিকার হন দুই থেকে পাঁচ কোটি মানুষ, পঙ্গুত্ব বরণ করেন বহু মানুষ।

কৃত্রিম বুদ্ধিমত্তা নানাভাবে সড়ক দুর্ঘটনা রোধে সহায়ক হতে পারে। তার মধ্যে দুর্ঘটনা এবং সড়কে যাতায়াতের তথ্য-উপাত্ত নির্ভুলভাবে সংগ্রহ বিশ্লেষণের সুযোগ তৈরি, রাস্তার অবকাঠামো উন্নয়ন সম্পর্কিত তথ্য সংগ্রহ সংরক্ষণ, দুর্ঘটনার কারণ শনাক্ত প্রতিকার সম্পর্কে সিদ্ধান্ত নিতে সহায়ক তথ্য সংগ্রহ।

তবে প্রক্রিয়ায় কাজে লাগাতে হলে ব্যবহূত এআই প্রযুক্তিতে সঠিকভাবে অ্যালগরিদম যৌক্তিকভাবে তথ্যের ব্যবহার নিশ্চিত করতে হবে, যা প্রযুক্তি ব্যবহার করে এমন অনেক দেশেই সঠিকভাবে নেই। ফলে সেসব দেশে যুক্তির সুফল আশানুরূপ পাওয়া যাচ্ছে না।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন