রবিবার | অক্টোবর ২৪, ২০২১ | ৯ কার্তিক ১৪২৮

টেলিকম ও প্রযুক্তি

ওপেন সোর্স প্রকল্পের নিরাপত্তা উন্নয়ন

ডেভেলপারদের ১০ লাখ ডলার পুরস্কার ঘোষণা গুগলের

বণিক বার্তা ডেস্ক

লিনাক্স ফাউন্ডেশনকে দেয়া একটি প্রকল্পের নিরাপত্তা উন্নয়নে ১০ লাখ ডলার পুরস্কার ঘোষণা করেছে গুগল। সাইবার নিরাপত্তা উদ্যোগে প্রেসিডেন্ট জো বাইডেনকে দেয়া কোম্পানির হাজার কোটি ডলার বিনিয়োগ প্রতিশ্রুতির অংশ হিসেবে উদ্যোগ নেয়া হয়েছে।

নিরাপত্তার খাতিরে ব্যবহূত সফটওয়্যারগুলো বাগ হয়ে যাওয়ার আগে সমস্যাগুলোর সমাধান করতে কাজ করবে লিনাক্স। সিকিউর ওপেন সোর্স বা এসওএস লিনাক্স ফাউন্ডেশনের পাইলট প্রোগ্রামগুলোর মধ্যে একটি। সমালোচনামূলক ওপেন সোর্স প্রকল্পগুলোর নিরাপত্তা উন্নত করতে ডেভেলপারদের আর্থিকভাবে পুরস্কৃত করে থাকে ফাউন্ডেশনটি।

গুগল ওপেন সোর্স সিকিউরিটি টিমের যে সদস্য অর্থ বিনিয়োগের বিষয়টি প্রকাশ্যে এনেছেন; তিনি বলেন, আমরা সবে ১০ লাখ ডলার দিয়ে শুরু করলাম। কমিউনিটি ফিডব্যাকের ওপর ভিত্তি করে প্রোগ্রামের পরিধি বাড়ানোর পরিকল্পনাও রয়েছে আমাদের।

প্রকল্পের আওতায় সদস্যদের বিভিন্ন অংকের প্রণোদনা দেবে গুগল। এক ব্লগপোস্টে গুগলের এক সদস্য জানিয়েছেন, বড় বড় বাগের সমস্যা সমাধানে সদস্যদের ১০ হাজার ডলার করে দেয়া হবে। মধ্যম জটিল উদ্ভাবন বা বাধ্যতামূলক নিরাপত্তা সুবিধা সন্ধানে হাজার থেকে ১০ হাজার ডলার করে পুরস্কার দেয়া হবে। স্বল্প জটিল সমস্যা সমাধানে দেয়া হবে হাজার থেকে হাজার ডলার। ছোট সমস্যায় একেকজন পাবেন ৫০৫ ডলার করে।

গুগল বলছে, কর্মসূচির লক্ষ্য নিরাপত্তা বিষয়গুলোর সমাধান করা। এসওএস প্রোগ্রাম একটি ক্রমবর্ধমান হুমকি মোকাবেলার বৃহত্তর প্রচেষ্টার অংশ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন