রবিবার | অক্টোবর ২৪, ২০২১ | ৯ কার্তিক ১৪২৮

খেলা

সবার আগে বিশ্বকাপের টিকিট পেল পরাশক্তি জার্মানি

ক্রীড়া ডেস্ক

চারবারের বিশ্বচ্যাম্পিয়ন, বিশ্বকাপে চারবারের রানার্সআপ আর চারবার তৃতীয় হওয়া দল জার্মানি বৈশ্বিক আসরে অন্যতম পরাশক্তি হিসেবে স্বীকৃত। বিশ্বকাপ এলেই যেন জেগে ওঠে জার্মানি। দুর্বার জার্মানরা সবার আগে ২০২২ সালে অনুষ্ঠেয় কাতার ফুটবল বিশ্বকাপে জায়গা করে নিল। সোমবার রাতে বাছাইপর্বের ম্যাচে নর্থ মেসিডোনিয়াকে ৪-০ গোলে গুঁড়িয়ে দিয়ে বিশ্বকাপের টিকিট নিশ্চিত করে দলটি।


চেলসি ফরোয়ার্ড টিমো ভেরনার দুটি গোল করে জার্মানিকে জিততে সাহায্য করেন। এছাড়া তার চেলসি সতীর্থ কাই হাভার্টজ ও ইংল্যান্ড যুব দলের সাবেক খেলোয়াড় জামাল মুসিয়ালা জার্মানদের হয়ে লক্ষ্যভেদ করেন।


১৮ বছর বয়সী মুসিয়ালার জন্য ম্যাচটি স্মরণীয় হয়ে থাকবে। চেলসির একাডেমি থেকে বেড়ে ওঠা এই খেলোয়াড়টি জার্মান মায়ের কল্যাণে জার্মানির হয়ে খেলার সুযোগ পান। জার্মানদের জার্সিতে নবম ম্যাচে এসে গোল পেলেন তিনি।


বিশ্বকাপ জায়ান্ট জার্মানি এ নিয়ে ২০তম বারের মতো বিশ্বকাপে উত্তীর্ণ হলো। সর্বোচ্চ ২১ বার বিশ্বকাপের টিকিট পেয়েছে ব্রাজিল। তাও দুই ম্যাচ হাতে রেখেই বিশ্বকাপে খেলা চূড়ান্ত করল জার্মানি। এখনো লিচেনস্টেইন ও আর্মেনিয়ার বিপক্ষে ম্যাচ বাকি হ্যানসি ফ্লিকের শিষ্যদের।


জে গ্রুপে ৮ ম্যাচে ২১ পয়েন্ট নিয়ে চূড়ান্ত পর্বের টিকিট নিশ্চিত জার্মানির। সমান ম্যাচে রোমানিয়া ১৩ পয়েন্ট নিয়ে টেবিলের দুইয়ে, যারা সোমবার রাতে ১-০ গোলে হারিয়েছে আর্মেনিয়াকে। রোমানিয়ার এই জয়েই মূলত জার্মানদের টিকিট নিশ্চিত হয়েছে। আর্মেনিয়া জিতলে জার্মানদের অপেক্ষায় থাকতে হতো পরের ম্যাচ পর্যন্ত।


এদিকে জি গ্রুপ ম্যাচে জিব্রাল্টারকে ৬-০ গোলে উড়িয়ে দিয়েছে নেদারল্যান্ডস। বার্সা স্ট্রাইকার মেম্ফিস ডিপে করেন দুই গোল। এছাড়া ভার্জিল ফন ডাইক, ডেনজেল ডামফ্রাইস, আরনাউত ডানজুমা ও ডনিয়েল মালেন লক্ষ্যভেদ করেন। এ জয়ের পর ৮ ম্যাচে ১৯ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে ডাচরা।

ম্যাচে প্রতিপক্ষের গোলমুখে ৩১টি শট নেয়া ডাচরা এ নিয়ে টানা তৃতীয় ম্যাচে তিন বা ততোধিক গোলে জয়ের কৃতিত্ব দেখাল।


জি গ্রুপে এদিন নরওয়ে ২-০ গোলে মন্টেনেগ্রোকে হারিয়ে আশা বাঁচিয়ে রেখেছে। তাদের পয়েন্ট ১৭। আর লাটভিয়াকে ২-১ গোলে হারানো তুরস্ক ১৫ পয়েন্ট নিয়ে টেবিলের তিনে।


বাছাইপর্বে আজ রাতে গ্রুপ ম্যাচে ঘরের মাঠে ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগাল খেলবে লুক্সেমবার্গের বিপক্ষে, গ্রুপ লিডার সার্বিয়া নিজেদের মাঠে খেলবে আজারবাইজানের বিপক্ষে। এদিকে আই গ্রুপের শীর্ষ দল ইংল্যান্ড আতিথ্য দেবে হাঙ্গেরিকে।

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন