রবিবার | অক্টোবর ২৪, ২০২১ | ৯ কার্তিক ১৪২৮

টকিজ

ডিজিটাল আর্কাইভিং কর্মসূচি

৪ লাখ টাকা রয়্যালটি পাচ্ছে আইয়ুব বাচ্চুর পরিবার

ফিচার প্রতিবেদক

বাংলা ব্যান্ড সংগীতের ইতিহাসের কিংবদন্তি প্রয়াত কণ্ঠশিল্পী আইয়ুব বাচ্চুর কপিরাইট রেজিস্ট্রেশন করা ২৭২ গানের ডিজিটাল আর্কাইভিং কর্মসূচি থেকে লাখ টাকার রয়্যালটি পাচ্ছে তার পরিবার। আজ এক অনুষ্ঠানের মাধ্যামে রয়্যালটির চেকটি আইয়ুব বাচ্চু পরিবারের কাছে হস্তান্তর করা হবে। উপলক্ষে বাংলাদেশ কপিরাইট অফিসের উদ্যোগে জাতীয় আর্কাইভস ভবনের সম্মেলন কক্ষে সেমিনারের আয়োজন করা হয়েছে।

গতকাল কপিরাইট অফিসের এক বিজ্ঞপ্তিতে তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রয়াত কণ্ঠশিল্পী আইয়ুব বাচ্চুর কপিরাইট রেজিস্ট্রেশন করা মোট ২৭২ গানের ডিজিটাল আর্কাইভিং কর্মসূচি সম্পূর্ণ বাস্তবায়ন হয়েছে। ফলে এরই মধ্যে বিভিন্ন মিডিয়া থেকে রয়্যালটি হিসেবে প্রায় হাজার ডলারের রেমিট্যান্স নির্ধারিত সংশ্লিষ্ট কোম্পানির অ্যাকাউন্টে জমা হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, সেমিনারে প্রধান অতিথি থাকবেন সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী কেএম খালিদ। কপিরাইট অফিসের রেজিস্ট্রার জাফর রাজা চৌধুরীর সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখবেন সাবিহা পরভীন। ১৯৬২ সালের ১৬ আগস্ট চট্টগ্রামে জন্মগ্রহণ করেন কিংবদন্তি শিল্পী আইয়ুব বাচ্চু। ২০১৮ সালের ১৮ অক্টোবর মাত্র ৫৬ বছর বয়সে ঘুম ভাঙা শহরের হঠাৎই ঘুমিয়ে যান ব্যান্ড তারকা। ফিলিংস সোলসে কাজ করার পর ১৯৯১ সালে নিজে গঠন করেন এলআরবি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন