ওয়েবিনারে ড. শেখ শামসুদ্দিন আহমেদ

সিএসইকে ব্লু-বন্ড নিয়ে কাজ করার পরামর্শ

নিজস্ব প্রতিবেদক

টেকসই অর্থায়নের ক্ষেত্রে পরিবেশগত পরিবর্তন, বিশেষ করে জলবায়ু পরিবর্তনের বিষয়টি বিবেচনায় নেয়ার পরামর্শ দিয়েছেন পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার অধ্যাপক . শেখ শামসুদ্দিন আহমেদ। একই কারণে চিটাগং স্টক এক্সচেঞ্জকে (সিএসই) ব্লু-বন্ড চালুর বিষয় নিয়ে কাজ করার পরামর্শ দেন তিনি। বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ উপলক্ষে সিএসই আয়োজিত গতকালের এক ওয়েবিনার থেকে পরামর্শ দেন তিনি।

ওয়েবিনারে মূল নিবন্ধ উপস্থাপন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক . মোহাম্মদ সালেহ্ জুহুর। স্বাগত বক্তব্য রাখেন সিএসইর ব্যবস্থাপনা পরিচালক (ভারপ্রাপ্ত) মো. গোলাম ফারুক। বিশেষ বক্তা ছিলেন সিএসইর চেয়ারম্যান আসিফ ইব্রাহিম। ওয়েবিনারটি পরিচালনা করেন এজিএম হেড অব ট্রেনিং অ্যান্ড ডেভেলপমেন্ট আরিফ আহমেদ।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিএসইসি কমিশনার অধ্যাপক . শেখ শামসুদ্দিন আহমেদ বলেন, পুঁজিবাজারে এরই মধ্যে গ্রিন বন্ড আছে। যেহেতু সিএসইর প্রধান কার্যালয় হচ্ছে সমুদ্রের কোল ঘেঁষে, তাই তারা নতুন প্রডাক্ট হিসেবে ব্লু-বন্ড নিয়ে কাজ করার চিন্তা করতে পারে।

বিশ্ব বিনিয়োগ সপ্তাহ বিষয়ে কমিশনার বলেন, বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহে আমাদের মূল লক্ষ্য হচ্ছে ঝুঁকিমুক্ত বিনিয়োগ নিশ্চিত করা। বিনিয়োগকারীর বিনিয়োগ সুরক্ষা করা। তাকে উপযুক্ত বিনিয়োগ পরিবেশ দেয়া। প্রয়োজনীয়-অপ্রয়োজনীয় ব্যাপারগুলো বিবেচনা করে পরিবেশ নিশ্চিত করা।

বিএসইসি কমিশনার বলেন, সংবিধান অনুযায়ী আমাদের দেশের মানুষের জন্য মৌলিক অধিকার নিশ্চিত করার কথা আছে। আমাদের সব কার্যক্রমের উদ্দেশ্য হচ্ছে অধিকার নিশ্চিত করা। এক্ষেত্রে সবাইকে তার নিজের অবস্থান থেকে ভূমিকা নিতে হবে। মুনাফা বানানোর প্রেক্ষাপট থেকে আমাদের এমনভাবে কাজ করতে হবে যেন মৌলিক চাহিদাগুলো পূরণ হয়।

স্বাগত বক্তব্যে মো. গোলাম ফারুক বলেন, পুঁজিবাজার অর্থনৈতিক কর্মকাণ্ডের সঙ্গে সরাসরি জড়িত। আর অর্থনৈতিক কর্মকাণ্ড বা বিনিয়োগ ত্বরান্বিত করতে হলে সামাজিক প্রাতিষ্ঠানিক সুশাসন এবং সামাজিক প্রাতিষ্ঠানিক পরিবেশ নিশ্চিত করতে হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন