বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে বিএসইসি চেয়ারম্যান

পুঁজিবাজার নিয়ে আতঙ্ক ছড়াবেন না

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারের সাম্প্রতিক উত্থানের কারণে কেউ কেউ বাজারকে অতিমূল্যায়িত বলে অভিহিত করছেন। তবে বাস্তবতার নিরিখে বিবেচনা করলে দেখা যাবে যে পুঁজিবাজার অতিমূল্যায়িত নয়। তাই নিয়ে আতঙ্ক না ছড়ানোর জন্য আহ্বান জানিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। তিনি গতকাল রাজধানীর আগারগাঁওয়ের সিকিউরিটিজ কমিশন ভবনে আয়োজিত বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ ২০২১-এর উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন।

এবারের বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে টেকসই অর্থায়ন এবং প্রতারণা কেলেঙ্কারি প্রতিরোধ। উপলক্ষে বিএসইসি ছাড়াও অ্যাসোসিয়েশন অব ক্রেডিট রেটিং এজেন্সিজ ইন বাংলাদেশ (এসিআরএবি), বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ), চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ, ভেঞ্চার ক্যাপিটাল অ্যান্ড প্রাইভেট ইকুইটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ, সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল), সেন্ট্রাল কাউন্টার পার্টি বাংলাদেশ লিমিটেড (সিসিবিএল), অ্যাসোসিয়েশন অব অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানিজ অ্যান্ড মিউচুয়াল ফান্ডস, ডিএসই ব্রোকারেজ অ্যাসোসিয়েশন (ডিবিএ), বাংলাদেশ একাডেমি ফর সিকিউরিটিজ মার্কেট (বিএএসএম), বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব পাবলিকলি লিস্টেড কোম্পানিজ (বিএপিএলসি), বাংলাদেশ ইনস্টিটিউট অব ক্যাপিটাল মার্কেট (বিআইসিএম) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করবে।

বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষা সচেতনতার ক্ষেত্রে টেকসই অর্থায়ন এবং জালিয়াতি কেলেঙ্কারি প্রতিরোধে ভূমিকা শীর্ষক ওয়েবিনারে বিএসইসি চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, কেউ কেউ সূচক দেখে পুঁজিবাজারকে অতিমূল্যায়িত বলে মন্তব্য করেন। কিন্তু দেশের অর্থনীতি, জিডিপি মাথাপিছু আয় যে হারে উন্নতি হয়েছে, সে হারে কিন্তু পুঁজিবাজার বাড়েনি। কিন্তু কেউ বিষয়গুলোর সঙ্গে তুলনা করে না। শেয়ারের দর বাড়লে সূচক বাড়বে, এটাই স্বাভাবিক। তাই শুধু সূচক দিয়ে বাজারকে বিবেচনা করা ঠিক হবে না। মূল্য-আয় (পিই) অনুপাতকে বিবেচনায় নিতে হবে। বিবেচনায় পুঁজিবাজার অতিমূল্যায়িত নয়।

দেশের অর্থনীতি যেভাবে এগিয়েছে, সেভাবে পুঁজিবাজার এগোয়নি  উল্লেখ করে বিএসইসির চেয়ারম্যান বলেন, বর্তমান কমিশন পুঁজিবাজারকে এগিয়ে নিতে নতুন নতুন পণ্য আনার চেষ্টা করছে। এছাড়া কমিশন পুঁজিবাজারের মূল বিনিয়োগকারীদের সুরক্ষা দিতে বিনিয়োগের রিটার্ন নিশ্চিতে কাজ করছে। একই সঙ্গে সুশাসন জোরদার করছে কমিশন। পুঁজিবাজারের উন্নয়নে অর্থ মন্ত্রণালয় থেকে শুরু করে প্রধানমন্ত্রী পর্যন্ত এগিয়ে আসেন। তারা বাজারের খোঁজ রাখেন। এছাড়া প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সহযোগিতা করেন। এটা আমাদের জন্য সৌভাগ্যের বিষয়।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বিএসইসির কমিশনার . শেখ সামসুদ্দিন আহমেদ। মূল প্রবন্ধ উপস্থাপন করেন থাইল্যান্ডের স্কুল অব ম্যানেজমেন্ট, এশিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজির সহকারী অধ্যাপক . তানাতাত পুত্রাসুয়ান। প্রধান অতিথি ছিলেন অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সেলিম উল্লাহ। এছাড়া বিএসইসির কমিশনার . মিজানুর রহমান কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল মোহাম্মদ মুসলিম চৌধুরী অনুষ্ঠানে বক্তব্য দেন। ধন্যবাদ জ্ঞাপন করেন বিএসইসির কমিশনার আব্দুল হালিম।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন