ইউনিয়ন ব্যাংক ও ইন্স্যুরেন্স

কর্মীদের অনুকূলে শেয়ার ইস্যুর অনুমোদন বিএসইসির

নিজস্ব প্রতিবেদক

প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজারে তালিকাভুক্তির ক্ষেত্রে ইউনিয়ন ব্যাংক লিমিটেড ইউনিয়ন ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের কর্মীদের অনুকূলে ১৫ শতাংশ শেয়ার ইস্যুর বিষয়টি অনুমোদন করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) গতকাল বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত ৭৯৩তম কমিশন সভায় সিদ্ধান্ত নেয়া হয়।

কমিশন সভা শেষে বিএসইসির নির্বাহী পরিচালক মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ইউনিয়ন ব্যাংকের পক্ষ থেকে বছরের ২০ সেপ্টেম্বর কমিশনের কাছে আইপিও আবেদনের ১৫ শতাংশ শেয়ার ব্যাংকটির কর্মীদের মধ্যে ইস্যু করা-সংক্রান্ত প্রস্তাবের বিষয়ে সভায় আলোচনা হয়। এর পরিপ্রেক্ষিতে ব্যাংকটির কর্মীদের মধ্যে ১৫ শতাংশ শেয়ার বণ্টনের অনুমোদন দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। তবে এক্ষেত্রে কর্মীদের শেয়ারের ওপর দুই বছরের লক-ইন থাকবে। পাশাপাশি ১৫ শতাংশ শেয়ার বণ্টনের ফলে প্রসপেক্টাসে যে পরিবর্তন হবে সেটি সংযোজন করে নতুন প্রসপেক্টাস কমিশনের কাছে জমা দিতে বলা হয়েছে।

একইভাবে আইপিও আবেদনের ১৫ শতাংশ শেয়ার কর্মীদের অনুকূলে ইস্যুর জন্য কমিশনের কাছে বছরের ২৩ সেপ্টেম্বর আবেদন করেছিল ইউনিয়ন ইন্স্যুরেন্স। কোম্পানিটির আবেদন গ্রহণ করে কমিশন কর্মীদের অনুকূলে ১৫ শতাংশ শেয়ার ইস্যুর অনুমোদন দিয়েছে। এক্ষেত্রে কর্মীদের শেয়ারের ওপর দুই বছরের লক-ইন আরোপ করা হয়েছে। পাশাপাশি গত ১৯ সেপ্টেম্বর ইস্যু করা কনসেন্ট লেটার বাতিল করে নতুন কনসেন্ট লেটার ইস্যুর সিদ্ধান্ত নেয়া হয়েছে। এছাড়া কর্মীদের মধ্যে শেয়ার বণ্টনের ফলে প্রসপেক্টাসে যে পরিবর্তন হবে সেটি সংযোজন করে নতুন প্রসপেক্টাস কমিশনের কাছে জমা দিতে বলা হয়েছে।

বিডি থাই ফুড অ্যান্ড বেভারেজের আইপিও অনুমোদন: গতকালের কমিশন সভায় বিডি থাই ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেডের আইপিও অনুমোদন করেছে বিএসইসি। কোম্পানিটিকে ১০ টাকা ইস্যু মূল্যের কোটি ৫০ লাখ সাধারণ শেয়ার ইস্যুর মাধ্যমে পুঁজিবাজার থেকে ১৫ কোটি টাকা উত্তোলনের অনুমোদন দেয়া হয়েছে। উত্তোলিত অর্থে যন্ত্রপাতি সরঞ্জাম কেনা, ভবন নির্মাণ, ভূমি উন্নয়ন আইপিও প্রক্রিয়ার খরচ খাতে ব্যয় করা হবে। ৩০ জুন সমাপ্ত ২০২০ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক বিবরণী অনুসারে পুনর্মূল্যায়ন ছাড়া কোম্পানিটির নিট সম্পদমূল্য (এনএভি) ১২ টাকা ৮২ পয়সা। আর পুনর্মূল্যায়নসহ এনএভি ১৪ টাকা ২৩ পয়সা। গত পাঁচ বছরের ভারিত গড় হারে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) ৬৩ পয়সা। কোম্পানিটির বর্তমান পরিশোধিত মূলধন ৬৬ কোটি ৫০ লাখ টাকা। অর্থের শেয়ারধারীদের স্টক এক্সচেঞ্জে কোম্পানিটির শেয়ার লেনদেন শুরুর দিন থেকে পরবর্তী তিন বছর পর্যন্ত লক-ইন আরোপ করা হয়েছে। এছাড়া কোম্পানিটির ইপিএস টাকা বা এর বেশি না হওয়া পর্যন্ত উদ্যোক্তা পরিচালকরা কোনো প্রকার লভ্যাংশ নিতে পারবেন না। পুঁজিবাজারে তালিকাভুক্তির আগে কোম্পানিটি কোনো লভ্যাংশ ঘোষণা, অনুমোদন বা বিতরণ করতে পারবে না। বিডি থাই ফুড অ্যান্ড বেভারেজ এর কর্মীদের অনুকূলে ১৫ শতাংশ শেয়ার ইস্যু করতে পারবে। তবে এক্ষেত্রে শেয়ারের ওপর দুই বছরের লক-ইন থাকবে। কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে বিএলআই ক্যাপিটাল লিমিটেড ইউনিক্যাপ ইনভেস্টমেন্ট লিমিটেড।

সুহূদের বিরুদ্ধে মামলা করবে বিএসইসি: গতকালের কমিশন সভায় পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি সুহূদ ইন্ডাস্ট্রিজের বিরুদ্ধে মামলা করার সিদ্ধান্ত নিয়েছে বিএসইসি। কোম্পানিটির ৩০ জুন সমাপ্ত ২০১৯ হিসাব বছরের ঘোষিত ১০ শতাংশ লভ্যাংশ পরিশোধ করেনি। বিষয়ে তদন্তের জন্য কমিশন একটি কমিটি গঠন করেছিল। কমিটির আর্থিক সামর্থ্য না থাকা সত্ত্বেও প্রতারণামূলক কর্মকাণ্ডের উদ্দেশ্যে কোম্পানিটির পরিচালনা পর্ষদ লভ্যাংশ ঘোষণা করেছে বলে প্রতিবেদনে উঠে এসেছে। এর পরিপ্রেক্ষিতে দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে মামলা করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন