সোমবার | নভেম্বর ২৯, ২০২১ | ১৪ অগ্রহায়ণ ১৪২৮

আন্তর্জাতিক খবর

থাইল্যান্ডে বন্যায় ৭০ হাজার বাড়িঘর প্লাবিত, নিহত ৬

বণিক বার্তা অনলাইন

থাইল্যান্ডে বন্যায় উত্তর ও মধ্যাঞ্চলীয় প্রদেশগুলোতে ৭০ হাজার বাড়িঘর প্লাবিত হয়েছে। এতে ছয় জনের মৃত্যু হয়েছে। এএফপি জানিয়েছে, গতকাল মঙ্গলবার থেকে দেশটির সেনা সদস্যরা উদ্ধার অভিযান চালাচ্ছে। 

ব্যাংকক থেকে প্রায় ৬০ কি.মি. (৪০ মাইল) উত্তরে পুরনো রাজধানী আয়ুথায়ায় বন্যার পানি থেকে প্রাচীন প্রত্নতাত্ত্বিক নিদর্শন রক্ষায় সেনাসদস্যরা বাঁধ তৈরি করেছে এবং বালির ব্যাগ ফেলেছে। 

আল জাজিরার খবরে বলা হয়েছে, চাও ফ্রেয়া নদী থেকে সৃষ্ট বন্যায় দেশটির ৭৬ প্রদেশের মধ্যে ৩০টি প্লাবিত হয়েছে। রাজ্যের কেন্দ্রীয় অঞ্চল সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। রাজধানীর উত্তর-পূর্বে অবস্থিত ছায়াফুম প্রদেশ থেকে প্রায় চার ঘণ্টার চেষ্টায় গ্রামবাসীদের সরিয়ে নেয়া হয়েছে। 

থাই দুর্যোগ প্রতিরোধ ও প্রশমন বিভাগ এক বিবৃতিতে জানিয়েছে, গ্রীষ্মমন্ডলীয় ঝড় দিয়ানমুর কারণে এ বন্যার সৃষ্টি হয়েছে। কর্তৃপক্ষ উজানে বাঁধ খুলে দেয়ার পর চাও ফ্রেয়া নদীর পানি বৃদ্ধি পাচ্ছে।

ব্যাংককের গভর্নর অশ্বিন কোয়ানমুয়াং বলেছেন, বন্যার বিষয়ে সাধারণ জনগণকে সতর্ক থাকতে বলা হয়েছে। এর আগে ২০১১ সালে ব্যাংকক সবচেয়ে ভয়াবহ বন্যার কবলে পড়ে। এক দশকের মধ্যে ভয়াবহ সে বন্যায় নিহত হয় পাঁচশতাধিক মানুষ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন

×