সেন্ট্রাল ইন্স্যুরেন্সের উদ্যোক্তা শেয়ার বিক্রি করবেন

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের কোম্পানি সেন্ট্রাল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের উদ্যোক্তা আল-হাজ মোহাম্মদ শফি নিজের কাছে থাকা কোম্পানির এক লাখ শেয়ার বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছেন। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে তথ্য জানা গেছে।

তথ্যমতে, সেন্ট্রাল ইন্স্যুরেন্সের উদ্যোক্তা আল-হাজ মোহাম্মদ শফির কাছে কোম্পানির লাখ ৫২ হাজার ৯১৭টি শেয়ার রয়েছে। তিনি এর মধ্যে লাখ শেয়ার বিক্রি করার ঘোষণা দিয়েছেন। উদ্যোক্তা আগামী ৩০ কার্যদিবসের মধ্যে ডিএসইর মূল মার্কেটে ঘোষণাকৃত শেয়ার বিক্রি সম্পন্ন করতে পারবেন।

চলতি ২০২১ হিসাব বছরের দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৫৮ পয়সা, যা আগের বছর একই সময় ছিল ৩৯ পয়সা। চলতি হিসাব বছরের ছয় মাসে কোম্পানিটির ইপিএস হয়েছে টাকা ৩০ পয়সা, যেখানে আগের বছরের একই সময় ছিল ৯৫ পয়সা। ৩০ জুন ২০২১ শেষে কোম্পানটির এনএভিপিএস দাঁড়িয়েছে ২৬ টাকা ৩২ পয়সা।

৩১ ডিসেম্বর সমাপ্ত হওয়া ২০২০ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য সাড়ে ১৩ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে কোম্পানিটি। এর মধ্যে শতাংশ নগদ আর দশমিক ৫০ শতাংশ বোনাস লভ্যাংশ। সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে টাকা ১৮ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল টাকা ১৪ পয়সা। ৩১ ডিসেম্বর ২০২০ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৫ টাকা পয়সা। ঘোষণাকৃত লভ্যাংশ অনুমোদনের জন্য গত ২৯ জুলাই বেলা ১১টায় ডিজিটাল প্লাটফর্মে কোম্পানির বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়।

২০১৯ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের মোট ১২ শতাংশ লভ্যাংশ দিয়েছে সেন্ট্রাল ইন্স্যুরেন্স। এর মধ্যে শতাংশ নগদ বাকি শতাংশ স্টক লভ্যাংশ। আলোচ্য সময়ে কোম্পানিটির ইপিএস হয়েছে টাকা ১৪ পয়সা, আগের হিসাব বছর যা ছিল টাকা ১৩ পয়সা। ৩১ ডিসেম্বর এনএভিপিএস দাঁড়ায় ২৪ টাকা ৬৮ পয়সা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন